সোমবার | ২৮শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

ইরানের পাশে থাকতে সদস্য দেশগুলোকে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

নিউজ ডেস্ক, ঢাকা টোয়েন্টিফোর, বুধবার, ৯ মে ২০১৮:
ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ায় জাতিসংঘ মহাসচিবে এন্তোনিও গুতেরেস চুক্তিটির প্রতি সমর্থন জানাতে সকল সদস্য দেশের প্রতি আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেন। খবর তাসের।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র জয়েন্ট কমপ্রিহেনসিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) থেকে বেরিয়ে যাবে এবং ফের ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে, ট্রাম্পের আজকের এমন ঘোষণায় আমি গভীরভাবে উদ্বিগ্ন। আমি দৃঢ়ভাবে এটা পুনর্ব্যক্ত করছি যে জেসিপিওএ পরমাণু অস্ত্র বিস্তার রোধ ও কূটনীতিক সফলতা অর্জনে বড় ধরনের ভূমিকা রাখছে। এছাড়া এটি আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে অবদান রয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমি জেসিপিওএ এর আওতায় অংশীদার সকল দেশকে তাদের দেয়া প্রতিশ্রুতি সম্পূর্ণভাবে মেনে চলতে এবং চুক্তিটি সমর্থনে অন্য সকল সদস্য দেশের প্রতি আহ্বান জানাচ্ছি।’ উল্লেখ্য, মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে ওয়াশিংটনের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের কথা জানান। ২০১৫ সালের ১৪ জুলাই ইরান ও আন্তর্জাতিক ছয় মধ্যস্থতাকারী দেশ যুক্তরাজ্য, জার্মানি, চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের মধ্যে জেসিপিওএ স্বাক্ষরিত হয়। তাস।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)