মঙ্গলবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

ইংরেজিতে মাদরাসা শীর্ষে

নিউজ ডেস্ক,বৃহস্পতিবার,১৯ জুলাই ২০১৮: বলা হয় ইংরেজিতে মাদরাসা ছাত্ররা পিছিয়ে। ফলে অনেক পাবলিক ইউনির্ভাসিটির ভর্তি পরীক্ষায় বৈষ্যমের শিকার হতে হয় ধর্মীয় এই শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের। কিন্তু এবার ১০টি শিক্ষা বোর্ডের অধীন উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ইংরেজিতে পাসের হারে শীর্ষে মাদরাসা বোর্ড।

বৃহস্পতিবার (১৯ জুলাই) প্রকাশিত বিষয়ভিত্তিক ফলাফলের পরিসংখ্যানে দেখা গেছে, ইংরেজিতে মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৯৯ শতাংশ। বোর্ডটির ৯৭ হাজার ৫শ’ ৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছেন ৮৬ হাজার ৭৭২ জন।

সিলেট শিক্ষা বোর্ড ৮২ দশমিক ৩৩ শতাংশ, ঢাকা ৭৫ দশমিক ৪৮ শতাংশ, চট্টগ্রাম ৭৩ দশমিক ৭৪ শতাংশ, কুমিল্লা ৭৩ দশমিক ৩৫ শতাংশ, রাজশাহী ৭২ দশমিক ৬৭ শতাংশ, বরিশাল ৭১ দশমিক ৬ শতাংশ, দিনাজপুর ৬৫ দশমিক ৫১ শতাংশ, যশোর শিক্ষা বোর্ড ৬৫ শতাংশ শিক্ষার্থী ইংরেজিতে পাস করেছেন।

উল্লেখ্য, মাদরাসা শিক্ষার্থীদের সাধারণ শিক্ষার সিলেবাসের প্রায় সকল বিষয়ের পাশাপাশি অতিরিক্ত কুরআন, হাদীস, আরবি, ফিকহ ইত্যাদি বিষয় অধ্যয়ন করতে হয়। ফলে সাধারণ শিক্ষার বাংলা ও ইংরেজি ২০০ নম্বরের সিলেবাসকে অক্ষুন্ন রেখেই মাদরাসায় ১০০ নম্বরে পরীক্ষা দিতে হতো। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়েল প্রথম সারির বেশ কয়েকটি বিষয়ে ভর্তি হতে পারতেন না মাদরাসা শিক্ষার্থীরা।

দীর্ঘ দিন ধরে এমন বৈষম্য চলে আসায় ২০১৩ সালে মাদরাসা শিক্ষা বোর্ডও স্কুল বোর্ডের মত করে বাংলা ও ইংরেজি বিষয়ে ২০০ নম্বরের সিলেবাস চালু করার উদ্যোগ নেয়। পরবর্তীতে ২০১৫ সালে দাখিল এবং ২০১৭ সালে আলিম পরীক্ষায় ২০০ নম্বরের ইংরেজির পরীক্ষা দেন শিক্ষার্থীরা।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)