1. shahinit.mail@gmail.com : dhaka24 :
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. mahbub@gmail.com : mahbub1 :
  4. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  5. sasujan82@gamil.com : Dhaka 24 : Dhaka 24
রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০১:৫০ পূর্বাহ্ন

ডাবের পানির উপকারিতা

Reporter Name
  • প্রকাশিত | মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮

স্বাস্থ্য ডেস্ক,মঙ্গলবার,২৮ আগস্ট ২০১৮: লো ক্যালোরি, প্রাকৃতিক এনজাইম ও খনিজ উপাদান সমৃদ্ধ ডাবের পানি এক অলৌকিক পানীয়। গরমের দিনে এ পানি তাপপ্রবাহের বিরুদ্ধে যুদ্ধ করে ও শরীরে তাৎক্ষণিক শক্তি যোগায়। এতে রয়েছে পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি, ক্যালসিয়াম এবং ডায়াবেটিস ফাইবারের মতো গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান।

নিয়মিত ডাবের পানি পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, রক্তে চিনির মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। আপনি যদি শরীরের ওজন কমানোর কথা ভাবেন, তাহলে ডাবের পানি হতে পারে মহৌষধ। এতে ফ্যাটের মাত্রা খুব কম থাকে এবং পেট ভরিয়ে রাখে অনেকক্ষণ। ফলে অন্য কিছু খেতে ইচ্ছা হবে না সহজেই।

ডাবের পানিতে রয়েছে অনেক ধরনের নিউট্রিয়েন্টস ও ভিটামিন। অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল প্রপার্টিও আছে এতে। ফলে ইমিউন সিস্টেমের উন্নতি ঘটবে এ পানি পানে।

ফ্লুয়ের মতো ভাইরাল ইনফেকশনের প্রকোপও কমিয়ে দেয় ডাবের পানি। চিকিৎসকরা অনেক সময় গর্ভবতীকে ডাবের পানি পানের পরামর্শ দিয়ে থাকেন। কারণ নিয়মিত ডাবের পানি পান করলে কোষ্ঠকাঠিন্য দূর হয়, বদহজমও ঠিক হয়ে যায়। ডাবের পানিতে আছে পটাসিয়াম ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান।

যারা কিডনির অসুখে ভুগছেন, তাদের জন্য এটি উপকারী। এ পানি ত্বকের জন্যও উপকারী। ব্রণ বা অ্যাকনে হলে এর ওপর ডাবের পানি লাগালে দ্রুত সেরে যায়। হাত ও নখ ভালো রাখতেও ডাবের পানি ব্যবহার করা যায়।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD