বুধবার | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

বিত্তশালীদের কর ফাঁকি খতিয়ে দেখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক,বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮:
দেশের বিত্তশালীরা সঠিকভাবে কর দিচ্ছেন কিনা তা খতিয়ে দেখতে সংশ্লিষ্ট কর অঞ্চলগুলোর কমিশনারদের নির্দেশ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

একইসঙ্গে জোরজবরদস্তি করে নয়, সবার সঙ্গে আলোচনার ভিত্তিতে কর আদায় করার নির্দেশ দেন তিনি।

বুধবার শান্তিনগরের বিসিএস কর একাডেমিতে নব নিয়োগপ্রাপ্ত ৩৬তম বিসিএস (কর) ক্যাডারের ৩৯ জন সহকারী কর কমিশনারসহ মোট ৪২ জন সহকারী কর কমিশনারের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাকিদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, দেশে ধনীরা যে সব সময় কর ফাঁকি দেয় তা নয়। তারা করও দেয়। আবার দেশের উন্নয়নেও অংশ নেয়। তবে সবাই ঠিকমতো কর দিচ্ছে কিনা তা দেখা হচ্ছে। এ ব্যাপারে কর অঞ্চলের কমিশনারদের নির্দেশ দেয়া হয়েছে বিষয়টা রিভিউ করার জন্য। মনিটরিং করে দেখা হবে, বিত্তশালীরা ঠিকমতো কর দিচ্ছে কিনা।

সম্প্রতি লন্ডনভিত্তিক একটি সম্পদ গবেষণা প্রতিষ্ঠান ‘ওয়েলথ এক্স’ গত সপ্তাহে একটি রিপোর্ট প্রকাশ করে। তাতে বলা হয়েছে, বিশ্বে ‘অতি ধনী’ মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে বাংলাদেশে। বাংলাদেশে ১৭ দশমিক তিন শতাংশ হারে এদের সংখ্যা বাড়ছে। বাংলাদেশের পরের অবস্থানে আছে চীন।

এর আগে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের দেশের কর-জিডিপির অনুপাত অন্য দেশের তুলনায় কম। এ জন্য করদাতার সংখ্যা বাড়াতে হবে। তবে জোরজবরদস্তি নয়, সবার সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে কাজ করতে হবে। করদাতার সংখ্যা বাড়াতে হবে।

বিসিএস (কর) একাডেমির মহাপরিচালক বজলুল কবির ভূঞার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের সদস্য জিয়া উদ্দিন মাহমুদ এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) অ্যাসোসিয়েশনের সভাপতি সেলিম আফজাল। এছাড়াও এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)