1. shahinit.mail@gmail.com : dhaka24 :
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. mahbub@gmail.com : mahbub1 :
  4. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  5. sasujan82@gamil.com : Dhaka 24 : Dhaka 24
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০১:২৯ অপরাহ্ন

লজ্জা নয় জানতে হবে: অন্তর্বাসই পুরুষের গোপন ক্ষমতা কমার কারণ!

Reporter Name
  • প্রকাশিত | মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১৮
লজ্জা নয় জানতে হবে: অন্তর্বাসই পুরুষের গোপন ক্ষমতা কমার কারণ!

লজ্জা নয় জানতে হবে- বিশ্বের বিভিন্ন দেশে দিনকে দিন বাড়ছে ফার্টিলিটি ক্লিনিক। ব্যয়বহুল চিকিৎসা। সুস্থ সন্তান কামনায় প্রতিদিন হাজার হাজার মানুষ সেখানে পৌঁছে যাচ্ছেন। ক্লিনিকে পা রাখা মাত্রই শুরু হয়ে যাচ্ছে একের পরে এক পরীক্ষা নিরিক্ষা।

কিন্তু সময় চলে গেলেও সুফল পাচ্ছেন না বা পেলেও অনেক দেরিতে। পানির মতো অর্থ অপচয়ের আগে একবারও ভেবে দেখেছেন যে, আপনার দৈনিক জীবনযাত্রা কোথাও ভিলেন হয়ে দাঁড়াচ্ছে না তো?

পুরুষের বন্ধ্যাত্বের কারণ হিসেবে ধূমপান, মদ্যপান বা তামাক সেবনকেই প্রথম সারিতে রাখা হয়েছে। তবে, এর বাইরেও রয়েছে একাধিক বিষয়, যা নিয়ে সচরারচর মাথা ঘামান না অনেকেই। সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমনই এক চাঞ্চল্যকর তথ্য।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে প্রকাশ, মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ৬৫৬ জন পুরুষের উপরে এক সমীক্ষা করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এখান থেকেই স্পষ্ট হয়, পুরুষের অন্তর্বাস নির্বাচনের উপরে অনেকটাই নির্ভর করে তাদের FSH বা ফলিকল স্টিম্যুলেটিং হরমোন নিঃসরণের পরিমাণ। দিনের সিংহভাগ সময়ে টাইট ব্রিফ পড়ে থাকা পুরুষের ক্ষেত্রে এই হরমোনের লেভেল অনেক নীচে।

পাশাপাশি যারা দীর্ঘদিন ধরে বক্সার পরছেন, তাদের ক্ষেত্রে সেই মাত্রা কিন্তু বেশ উপরে। FSH লেভেলের উপরই নির্ভর করে পুরুষের স্পার্ম কোয়ালিটি এবং কোয়ান্টিটি।

বাংলাদেশী পুরুষের ক্ষেত্রে দেখা গেছে, অফিস এবং অফিস পরবর্তী সময়ে, সব মিলিয়ে দিনে গড়ে বারো থেকে চৌদ্দ ঘন্টা অন্তর্বাস পড়ে থাকেন তারা। সেক্ষেত্রে অবিলম্বে এই অভ্যাসে বদল না আনলে বিপদ।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD