1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৯:৫১ পূর্বাহ্ন

সংগ্রামের ‘সঙ্গীকে’ অভিষেক সেঞ্চুরি উৎসর্গ করলেন পৃথ্বি

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮

মুম্বাইয়ের লোকাল ট্রেনে ঘণ্টার পর ঘণ্টা সফর করে বাবার সঙ্গে বান্দ্রায় অনুশীলনে যাওয়া ও ফেরা।ছেলেকে পতিনিয়ত সাথে করে নিয়ে যাওয়া ফের নিয়ে আসা কষ্টের তাই ছেলের সাথেই থেকে যেতেন বাবা পঙ্কজ শা। ফলে বন্ধ করে দেন একমাত্র উপার্জনের ব্যবসাটাও। সারা জীবনের সঞ্চয় দিয়ে কোনও রকমে দিন কাটাতে হবে জেনেও। এই কঠিন জীবন-সংগ্রাম পেরিয়ে টেস্ট ক্রিকেটার হয়ে ওঠা। আর অভিষেকেই অসাধারণ সেঞ্চুরি।

সেই জীবনযুদ্ধেরই ফসল এই সেঞ্চুরি, যা বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাজকোটে পৃথ্বি শা’র ব্যাট থেকে আসে মাত্র ৯৯ বলে। টেস্ট অভিষেকে এমন সেঞ্চুরি তো অনেকেই করেছেন। কিন্তু এমন সংগ্রাম পেরিয়ে এসেছেন ক’জন?

বৃহস্পতিবার সেঞ্চুরির পরে যখন ১৮ বছরের পৃথ্বিকে জিজ্ঞেস করা হয়, সেঞ্চুরিতে পৌঁছনোর মুহূর্তে কার মুখ ভেসে উঠেছিল তার মনে, তখন এক সেকেন্ডও না ভেবে তিনি বলে দেন, ‘বাবার কথাই মনে হচ্ছিল। উনি আমার জন্য সারা জীবনে প্রচুর ত্যাগ স্বীকার করেছেন। আমাকে এই জায়গায় উঠে আসতে অনেক সাহায্য করেছেন। তাই এই সেঞ্চুরিটা বাবার জন্যই। আমার প্রতিটি রান অবশ্য তার জন্য। আর দেশের জন্যও।’

জীবনযুদ্ধের দিনগুলো পেরিয়ে এসে এই চরম সাফল্যের দিনে বাবার কথা ছাড়া আর কার কথাই বা বলবেন পৃথ্বি? মা তো তার চার বছর বয়সেই দুনিয়া ছেড়ে চলে গিয়েছেন। তার পর থেকে তার বাবাই সব কিছু। পৃথ্বী এ দিন সাংবাদিক বৈঠকে বলেন, ‘বাবা যে দারুণ ক্রিকেট বোঝে, তা নয়। তবে প্রচুর ক্রিকেট দেখেন।

বরাবরই আমাকে বলেন, যেখানেই খেলবি ক্রিকেটটা উপভোগ করবি। প্রথম শ্রেণির ক্রিকেটে হোক বা অনূর্ধ্ব ১৯ ভারতের হয়ে, যেখানেই প্রথম খেলতে নেমেছি, এই কথা বলেছেন তিনি। সব সময়ই উৎসাহ দিয়েছেন আমাকে।’ বাবার জোগানো এই উৎসাহ নিয়েই রঞ্জি ট্রফি ও দলীপ ট্রফি অভিষেকেও সেঞ্চুরি করেন পৃথ্বী। সেই ধারাবাহিকতা বজায় রাখলেন টেস্ট অভিষেকেও।

ইংল্যান্ডে টেস্ট সিরিজে ডাক পেলেও সেখানে খেলা হয়নি তার। সুযোগ পেলেন দেশের মাঠেই।বিশেষজ্ঞরা অনেকে পৃথ্বিকে ইংল্যান্ডে টেস্ট সিরিজে খেলানোরই পরামর্শ দিয়েছিলেন।

শেষ পর্যন্ত সেই সুযোগ না পাওয়ায় অবশ্য আফসোস নেই ১৮ বছর বয়সি নতুন তারকার। বলেন, ‘কবে খেলার সুযোগ পাব, তা তো কোচ আর বিরাটভাই ঠিক করবেন। তবে আমি ওখানে তৈরিই ছিলাম। ইংল্যান্ডে খেললেও এই নিয়মগুলো মেনেই খেলতাম। নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করতাম

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD