সোমবার | ২৮শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

৩ সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষনা করল ভারত

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে রানের পাহাড় গড়েছে ভারত। অভিষিক্ত তরুণ ব্যাটসম্যান পৃথ্বি শর পরে সেঞ্চুরি করেছেন অধিনায়ক বিরাট কোহলি এবং অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। এই তিনজনের ব্যাটে ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৬৪৯ রান করেছে ভারত। যা ক্যারিবীয়দের বিপক্ষে তাদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। নয় উইকেটে এই রান করে ইনিংস ঘোষণা করেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

রাজকোটে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। স্কোরবোর্ডে মাত্র তিন রান তুলতেই লোকেশ রাহুলকে হারায় স্বাগতিকরা। কিন্তু এই ধাক্কা দলকে টেরই পেতে দেননি পৃথ্বি শ ও চেতেশ্বর পুজারা। দ্বিতীয় উইকেটে এ দুজন যোগ করেন ২০৩ রান। এই জুটি গড়ার পথে সেঞ্চুরি করেন ১৮ বছর বয়সী পৃথ্বি শ।

ভারতের হয়ে সবচেয়ে কম বয়সে অভিষেক টেস্ট সেঞ্চুরির রেকর্ডই করে বসেন পৃথ্বি। বয়স পর্যায় এবং ঘরোয়া ক্রিকেটে অসাধারণ পারফর্ম জাতীয় দলে জায়গা করে নেন এই তরুণ। রঞ্জি ট্রফি এবং দুলিপ ট্রফিতেও অভিষেকে সেঞ্চুরি করেছিলেন এই ব্যাটসম্যান। গত কয়েক বছর ধরেই তাকে শচিন টেন্ডুলকারের সাথে তুলনা করা হচ্ছিলো। নিজের প্রথম টেস্টে সেঞ্চুরি করে পৃথ্বি জানিয়ে দিলেন যে, বড় কিছু করতেই তার আবির্ভাব ঘটেছে।

পৃথ্বি ১০০ রান পূরণ করেন ৯৯ বলে। এর মাধ্যমে আরো এক ইতিহাস সৃষ্টি করেন তিনি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকে ১০০ বলের নিচে সেঞ্চুরি করার কীর্তি গড়েন এই তরুণ। তার আগে এই কীর্তি আছে কেবল শেখর ধাওয়ান ও ডোয়াইন ব্রাভোর।

পৃথ্বির পর সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি ও রবিন্দ্র জাদেজাও। এই তিনজনের সেঞ্চুরিতে ভর করে রানের পাহাড়ই গড়ে স্বাগতিকরা। ৬৪৯ রানই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের সর্বোচ্চ রানের রেকর্ড।

কোহলি করেন ১৩৯ রান আর জাদেজা ঠিক ১০০ রান করার পর ইনিংস ঘোষণা করেন ভারতের অধিনায়ক। তিনজন সেঞ্চুরি করলেও মাত্র আট রানের জন্য তিন অংকের ম্যাজিকাল ফিগারে পৌঁছাতে পারেননি রিশাব পান্ট। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দেবেন্দ্র বিষু চার উইকেট নেন। দুটি উইকেট নেন শের‍ম্যান লুইস। একটি করে উইকেট নেন রোস্টন চেজ ও ক্রেইগ ব্রাফেট।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)