শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১১:৫৬ অপরাহ্ন

দিনে এশা আর রাতে জোহর নামাজ যেসব দেশে!

Reporter Name
  • প্রকাশিত | রবিবার, ৭ অক্টোবর, ২০১৮

বিশ্বের কয়েক দেশে দিনে এশা আর রাতের বেলা জোহরের নামাজ আদায় করতে হয় জেনে কেউ কেউ অবাক হলেও এটাই হয়ে আসছে; এটাই সত্য। সময়ের তারতম্যতে গেলে- রাতকে ঢিঙিয়ে দেশগুলোতে দুই তৃতীয়াংশ ক্ষণই দিনের থাকে বছরের অনেক সময়।

বিশ্বের ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, রাশিয়াসহ আরও বেশ কয়েক দেশে এমনটি হয়ে থাকে। এসব দেশে মাঝে মাঝে রাত ছোট হয়ে এমন হয় যে, দিনের বেলা এশার ও ফজরের নামজ দুটোই আদায় করতে হয়।

আবার দেশগুলোর কিছু অংশে গ্রীষ্মকালে একটানা দীর্ঘদিন সূর্যাস্তও হয় না বলে জানা গেছে। তখন দীর্ঘ অবস্থা থেকে পুরোটাই দিন হয়ে যায়।

তবে এমনও হয় দেশগুলোতে দীর্ঘদিন সূর্যোদ‍য় হয় না। তখন অব্যাহতভাবে রাত চলতে থাকে। এসময় আবার জোহর ও আসরের নামাজের সময় হয় রাতে।

বছরে টানা তিনমাস এমন হয়। আবার কিছু দেশে বা জায়গায় প্রায় ছয় মাস এমন রাত বা দিনের দখলে পুরোটা সময়ই চলে যায়।

এসব দেশের মানুষ এতে অভ্যস্ত হয়ে পড়েছে। তাদের কাছে বিষয়টি স্বাভাবিক ব্যাপার।সুইডেনের একটি মসজিদ, ছবি: সংগৃহীতমূলত সুমেরু বৃত্তের উত্তরাঞ্চলের মানুষরা এ ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হয়।

শীতকালে তাদের অন্যান্যের চেয়ে ঠিক উল্টো অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়। এর ফলে দেশগুলোতে অবস্থানরত মুসলমানদের নামাজ আদায় পৃথিবীর অন্য দেশগুলো থেকে এমন ভিন্নতর। সেইসঙ্গে রোজা পালনেও তাদের উপবাস করতে হয় অন্য দেশের চেয়ে প্রায় দ্বিগুণ সময়।

তারা মক্কার সময় অনুসরণ করেই নামাজ রোজা আদায় করেন। এটাই তাদের কাছে শ্রেয়। সেভাবেই নামাজ-রোজা পালনে নিজেদের অভ্যস্ত করে তুলেছেন।

 

মেঘনায় লঞ্চ-কার্গো সংঘর্ষে বেঁচে গেল দুই শতাধিক যাত্রী / মুহূর্তেই ডুবে গেল: ভিডিওটি দেখুন….

 




আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Dwonload From Revehost.com
reve63546565665656245