মঙ্গলবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

যে কারণে জাতীয় দলে জায়গা পেলেন এই ফজলে রাব্বি

যে কারণে জাতীয় দলে জায়গা পেলেন এই ফজলে রাব্বি

সাকিব আল হাসান না থাকা মানে তার বদলে দুই ক্রিকেটারকে নেয়া। তবে এবার আর সে পথে না হেটে ৩০ বছর বয়সী ফজলে মাহমুদ রাব্বিকে দিয়েই সাকিবের অভাব পূরণের পরিকল্পনায় নেমেছে বিসিবি।

সবার আগ্রহের কেন্দ্রে ছিলেন সাকিবের শূন্যস্থান পূরণে কাকে ডাকবে বিসিবি। সাকিব আল হাসানের মতো একজনের অভাব পূরণ কখনোই সম্ভব নয়। তবু দলে তার যে রোল- টপ অর্ডার ব্যাটিং ও বাঁহাতি স্পিন বোলিং, সে ভূমিকার ব্যাকআপ খেলোয়াড় হিসেবে এশিয়া কাপের স্কোয়াডে ছিলেন মুমিনুল হক। কিন্তু কয়েক ম্যাচে সুযোগ পেয়েও আশা পূরণ করতে পারেননি মুমিনুল।

যার ফলে বিসিবিকে দ্বারস্থ হতে হলো নতুন মুখের দিকেই। যেহেতু টপ অর্ডার ব্যাটিংয়ের সাথে বোলিংটাও করতে হবে অর্থাৎ কাঁধে থাকবে গুরুদায়িত্ব, তাই এ পজিশনের কোনো তরুণ মুখ না নিয়ে অভিজ্ঞতার দিকেই ঝুঁকেছে বিসিবি। ডেকে নিয়েছে ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ ৩০ বছর বয়সী বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার ফজলে মাহমুদ রাব্বিকে।

বেশ কয়েক মৌসুম ধরেই ঘরোয়া ক্রিকেটে তারকাখ্যাতি ছাড়াই নীরবে নিয়মিত পারফর্ম করছেন ফজলে রাব্বি। যে সুবাদে বাংলাদেশ ‘এ’ দলেও খেলছেন নিয়মিতই। ‘এ’ দলের সবশেষ দুই সিরিজে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাট-বল হাতে সাবলীল ছিলেন রাব্বি। দুই সিরিজের ৬ ওয়ানডেতে হাঁকিয়েছেন তিনটি ফিফটি, নিয়েছেন ৪টি উইকেট।

এছাড়া চলতি এনসিএলের প্রথম রাউন্ডের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে ক্যারিয়ার সর্বোচ্চ ১৯৫ রানের ইনিংস খেলেছেন ফজলে রাব্বি। উইকেট টেকার হিসেবে পরিচিত না হলেও রান চাপিয়ে রাখার জন্য বেশ পরিচিত বাঁহাতি অর্থোডক্স স্পিনার ফজলে রাব্বি।

ত্রিশ বছর বয়সে বাংলাদেশের অনেক ক্রিকেটারই ভাবতে থাকেন অবসরের ব্যাপারে। সেখানে ৩১তম জন্মদিনের সামনে দাঁড়িয়ে ক্যারিয়ারের নতুন শুরু পেলেন ফজলে রাব্বি। তাও কি-না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জায়গায়। দায়িত্ব থাকবে বিশাল, সম্বল হিসেবে আছে ঘরোয়া ক্রিকেটের দীর্ঘ অভিজ্ঞতা। সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে থিতু হওয়াটাই থাকবে তার লক্ষ্য।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)