সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:২১ অপরাহ্ন

বহু বাংলাদেশি আটক!

Reporter Name
  • প্রকাশিত | মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮

ভারতের উত্তর পূর্বের রাজ্য আসাম থেকে গ্রেফতার করা হয়েছে প্রচুর বাংলাদেশি নাগরিককে। বহু বাংলাদেশি অবৈধ উপায়ে আসামে প্রবেশ করেছে। ২০০৬ সালে এই অভিযোগ তুলে নাগরিকপঞ্জির দাবি করে কংগ্রেস। যার ভিত্তিতে হয় মামলা। সেই মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের নির্দেশে শুরু হয়েছে নাগরিকপঞ্জির কাজ। যার চূড়ান্ত খসড়া প্রকাশিত হয়েছে।

চলতি বছরের শুরু দিকে আসামে নাগরিকপঞ্জির তালিকা প্রকাশিত হয়। এর পরে মাস খানেক আগে ফের প্রকাশিত হয় নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া। সেই খসড়া অনুসারে সেখানে বাদ দিয়েছে ৪০ লক্ষ নাগরিকের নাম। প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে কলকাতা ২৪*৭।

প্রতিবেদনে আরও তুলে ধরা হয় এই নাগরিকপঞ্জির তালিকা নিয়ে উত্তাল হয়েছিল জাতীয় রাজনীতি। যার সব থেকে বর প্রভাব পড়েছিল পশ্চিমবঙ্গে। শাসক-বিরোধী দুই পক্ষের বাদানুবাদে উত্তপ্ত হয়েছে এই রাজ্যের রাজনীতি। পরিস্থিতি খতিয়ে দেখতে আসামে গিয়েও শিলচর বিমানবন্দরের বাইরে বেরোতে পারেননি তৃণমূল কংগ্রেসের নেতানেত্রীরা।

সেই ঘটনার রেশ না কাটতেই ফের শিরোনামে অবৈধ বাংলাদেশি নাগরিক। এবং আবারও সেই আসাম। সোমবার গুয়াহাটি স্টেশন থেকে গ্রেফতার করা হয় ৩১ জন বাংলাদেশি নাগরিককে। যাদের কাছে ভারতে আসার কোনও বৈধ কাগজপত্র ছিল না।

আরও চাঞ্চল্যকর বিষয় হচ্ছে গ্রেফতার হওয়া বাংলাদেশিরা গত তিন বছর ধরে ভারতে বসবাস করছিল। এদিন তারা নিজের দেশে ফিরছিল। সেই সময়েই রেল পুলিশের তৎপরতায় ধরা পরে যায় তারা। গুয়াহাটি রেল স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্ম থেকে তাদের গ্রেফতার করা করা হয়।

আরপিএফ সূত্রে জানা গিয়েছে, ধৃতেরা ত্রিপুরা সীমান্ত দিয়ে ভারতে ঢুকেছিল তিন বছরে আগে। গুয়াহাটি হয়ে তারা দক্ষিণের রাজ্য কর্ণাটকে যায়। সেখানেই বিভিন্ন জায়গায় কাজ করছিল এই বাংলাদেশিদের দলটি। এ দিন তারা একই উপায়ে দেশে ফেরার পরিকল্পনা করেছিল। বেঙ্গালুরু থেকে ট্রেনে গুয়াহাটি। তারপরে সেখান থেকে আগরতলা হয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশ।




আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Dwonload From Revehost.com
reve63546565665656245