বুধবার | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

‘নির্বাচন বানচালের সমুচিত জবাব দিতে প্রস্তুত আ’লীগ’

নিজস্ব প্রতিবেদক-
শনিবার, ০৩ নভেম্বর ২০১৮:
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, লোক দেখানো সংলাপ করে কেউ যদি ভেতরে ভেতরে নির্বাচন বানচালের পরিকল্পনা করে, তার সমুচিত জবাব দেওয়ার জন্য প্রস্তুত তার দল।

তিনি বলেন, আমরা সংলাপ করছি, নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। সেইসঙ্গে কেউ নির্বাচন বানচালের চেষ্টা করলে তার সমুচিত জবাব দিতেও প্রস্তুত আওয়ামী লীগ।

শনিবার বনানীতে জাতীয় চার নেতার প্রতি দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সরকারের সংলাপের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা সংলাপে সন্তুষ্ট নন। এ ব্যাপারে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, কেউ অসন্তুষ্ট হতেই পারে। কিন্তু আমরা দলনেতার কথা প্রাধান্য দিচ্ছি। ড. কামাল হোসেন (ঐক্যফ্রন্ট নেতা) বলেছেন, ভালো আলোচনা হয়েছে, আমরা আপাতত সেটাতেই থাকতে চাই। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ওই সংলাপ হয়।

কাদের বলেন, গতকাল (শুক্রবার) বি. চৌধুরীর জোটের সঙ্গে সংলাপ হয়েছে, তারা কিন্তু আমাদের মতোই মুক্তিযুদ্ধের চেতনা এবং বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্বের কথা বলেছেন।

তিনি বলেন, বি. চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের প্রায় সব দাবি, যেটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সেটা ছাড়া, মেনে নেওয়া হয়েছে। তবে যুক্তফ্রন্ট ইভিএম ব্যবহার না করার যে অনুরোধ জানিয়েছে, সেটা নিয়ে আমাদের নেত্রী (শেখ হাসিনা) মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা করতে পারেন।

সংলাপের জন্য আরো ৩১টি আবেদন জমা আছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আগামী ৭ নভেম্বরের মধ্যেই সংলাপ শেষ করা হবে। কারণ তফশিলের পর নির্বাচনী প্রস্তুতি, নমিনেশন, জোট-অ্যালায়েন্স ইত্যাদি নানা বিষয় রয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ৭৫ এর ১৫ আগস্ট, ৩রা নভেম্বর এবং ২০০৪ সালের ২১ আগস্ট এগুলো একই সূত্রে গাঁথা, একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা। আর এর লক্ষ্য হলো আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করা।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর তিন মাসেরও কম সময়ের মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে আজকের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)