বুধবার | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

ভারতে পাচারকৃত ৭ কিশোরকে বিজিবির কাছে হস্তান্তর

নিউজ ডেস্ক | সোমবার, ০৭ জানুয়ারি ২০১৯:
ভাল কাজের প্রলোভনে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ৭ কিশোরকে দেড় বছর পর স্বদেশ প্রত্যাবর্তন আইনে বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আজ সোমবার বিকাল ৪ টায় ভারতের পেট্রাপোল ক্যাম্পের বিএসএফ সদস্যরা বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের বিজিবি সদস্যদের কাছে এদেরকে সোপর্দ করেন।

বিজিবি সদস্যরা আইনি প্রক্রিয়া শেষে তাদেরকে বেনাপোল পোর্টথানা পুলিশে সোপর্দ করলে সেখান থেকে রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থ্যা এই কিশোরদের েনিজ নিজ পরিবারের কাছে পৌছে দেওয়ার জন্য গ্রহন করে।

স্বদেশে প্রত্যাবর্তন করা কিশোরেরা হলেন, নড়াইলের কুড়োলিয়া গ্রামের শওকত শেখের ছেল রিয়াদ শেখ (০৭), গোপালগঞ্জের খায়েরহাট জলকর পাড়ার শাহিন শরিফের ছেলে হৃদয় আলনুর (০৮), পাবনার মশুরিয়া পাড়ার কিরোন চন্দ্র বিশ্বাসের ছেলে দীপ বিশ্বাস (০৮), খুলনার মধুপুর গ্রামের ওমর শিখদারের ছেলে রোমান শিখদার (০৯), দৌলতপুর গ্রামের মোশারেফ খানের ছেলে বাদল খান (০৮), বাহেরহাটের মোংলাপোর্ট এলাকার রাসেল খানের ছেলে রাহাদ খান (০৯), ঢাকার মীরপুর পীরেরবাগ এলাকার ইলিয়াজের ছেলে সৈয়দ ফাতি (১১)।

রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধ্যান কর্মকর্তা তৌফিকুর রহমান জানান, বিভিন্ন সময় পাচারকারীরা এসব শিশু কিশোরদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে ভারতে নিয়ে যায়।

অবৈধভাবে সীমান্ত অতিক্রমের সময় ভারতীয় বিএসএফ সদস্যরা তাদের আটক করে ভারতের আদালতে পাঠায়। পরে ভারতের উত্তর ২৪ পরগনার কিশোলয় নামে একটি এনজিও সংস্থ্যা তাদের মুক্ত করে নিজেদের হেফাজতে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয় পর্যায়ে যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের ফেরত পাঠায়।

বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার আবুল কাশেম ৭ কিশোর ফেরত আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)