বৃহস্পতিবার | ১লা অক্টোবর, ২০২০ ইং |

ঢাকা কলেজে ‘মানসিক স্বাস্থ্য সচেতনতা’ বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার,২২ জানুয়ারি ২০১৯:
বর্তমান সময়ে সব থেকে বেশি আলোচ্য বিষয় মানসিক স্বাস্থ্য সমস্যা। স্বাস্থ্যই যখন সকল সুখের মূল তখন সেই স্বাস্থ্য ভালো না থাকলে সুন্দর জীবনের স্বপ্ন দেখাও সম্ভব নয়। স্বাস্থ্য বলতে শারীরিক ও মানসিক উভয়প্রকার স্বাস্থ্যকেই বোঝায়। শরীরের ব্যাপারে আমরা যতটা যত্নশীল মনের ব্যাপারে আমরা ঠিক ততটাই উদাসীন।

আধুনিক যুগে সুস্থ সুন্দর জীবনযাপনের জন্য মানসিক সুস্থতা খুবই গুরুত্বপূর্ণ। এই গুরুত্বের কথা চিন্তা করেই ছাত্রদের মানসিক স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করতে ঢাকা কলেজে ‘মানসিক স্বাস্থ্য সচেতনতা’ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ জানুয়ারি) সকাল ১১টায় কলেজের আ. ন. ম নজীব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে এই সেমিনারের আয়োজন করা হয়। এতে উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ছাত্ররা অংশগ্রহণ করে।

কলেজের অধ্যক্ষ মুয়াজ্জম হোসেন মোল্লাহর সভাপতিত্বে সেমিনারে মানসিক স্বাস্থ্য বিষয়ে আলোচনা করেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারম্যান ড. কামরুজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন।

সেমিনারে বক্তারা বলেন- আমাদের সমাজ ব্যবস্থায় নানা ধরনের কুসংস্কার ও গোঁড়ামি এখনও সমাজের ধর্মীয় আচরণে ও সমাজমূলে আবদ্ধ হয়ে আছে। এছাড়া চরম অশিক্ষা, কুশিক্ষা, অপশিক্ষা ও দারিদ্রতা একসঙ্গে সমাজকে এমন একটি অন্ধকারাচ্ছন্ন অবস্থার মধ্যে রেখেছে যেখানে জ্ঞান চর্চা ও বিকাশ অত্যন্ত মন্থর। এমন একটা সামাজিক অবস্থার মধ্যে মানসিক রোগ ও মানসিক স্বাস্থ্যের বিষয়টি অত্যন্ত অবহেলার মধ্যেই থেকে গেছে। মানসিক রোগ সম্পর্কে জনসাধারণের মধ্যে নানা রকমের ভ্রান্ত ধারণা বিদ্যমান রয়েছে।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)