1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৫:৪৬ অপরাহ্ন

নির্বাচন নিয়ে ‘অস্বস্তি’ সবার

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | শুক্রবার, ১ মার্চ, ২০১৯

নিউজ ডেস্ক | শুক্রবার,২৯ ফেব্রুয়ারি ২০১৯:
ঢাকা উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচনে (ডিএনসিসি) বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দল অংশ না নেওয়ায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হচ্ছে না-সে আঁচ আগে থেকেই পাওয়া গিয়েছিল। গতকাল ভোটগ্রহণের দিন বেশিরভাগ কেন্দ্রে ভোটারের উপস্থিতি এতাটাই কম ছিল, তা নিয়ে সবার মধ্যেই অস্বস্তি লক্ষ করা গেছে। সরেজমিন ঘুরে বেশ কয়েকটি কেন্দ্রে ভোটার ও ভোটের আমেজ দেখা যায়নি। এমনকি অনেক কেন্দ্রে আওয়ামী লীগ নেতাকর্মীদের উপস্থিতিও ছিল কম। ভোটার উপস্থিতি কম নিয়ে সাংবাদিকদের প্রশ্নে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী, প্রধান নির্বাচন কমিশনার, স্বরাষ্ট্রমন্ত্রী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদকসহ সংশ্লিষ্টরা কিছুটা বিব্রত হয়েছেন। নিজ নিজ অবস্থান থেকে তারা এ নিয়ে ব্যাখ্যা দেওয়ার চেষ্টাও করেছেন।

গতকাল ডিএনসিসিতে মেয়র পদের এ উপ-নির্বাচনে ১২৯৫টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটার ছিলেন ৩০ লাখের বেশি। কাউন্সিলর পদে যে ১৮টি ওয়ার্ডে নির্বাচন হয়েছে সেসব জায়গায় ভোটার উপস্থিতি ছিল বেশি। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ প্রাথমিক ধারণা থেকে গতকাল সন্ধ্যায় জানান, ৫০ শতাংশ ভোট পড়েছে।

আরেকটা দল থাকলে নির্বাচন অংশগ্রহণমূলক হতো : আতিকুল ইসলাম
মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম ভোট দেন উত্তরার নবাব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে। গতকাল সকালে ভোট দেওয়ার পর সেখানেই সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন তিনি। এ সময় তিনি বলেন, ‘নির্বাচনে আরেকটা দল থাকলে এ নির্বাচন আরও অংশগ্রহণমূলক হতো। যদি তারা আসত তাহলে নির্বাচনটা আরও ভালো হতো।’ বৃষ্টির কারণে ভোটারদের উপস্থিতি কম উল্লেখ করে ভোটারদের উদ্দেশে তিনি বলেন, আজ বৃষ্টির দিন, ছুটির দিন, আমেজের দিন। আপনারা গরম চা খেয়ে, গরম খিচুড়ি খেয়ে ভোট দিতে আসেন। নৌকা মার্কায় ভোট দিন। ভোট গণতান্ত্রিক অধিকার। ভোট দিয়ে আপনারা গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করুন। ভোটারদের কম উপস্থিতির কারণে তিনি হতাশ নন বলেও জানান আতিকুল ইসলাম। তিনি বলেন, আজকে বৃষ্টি ও ছুটির দিন।

আগে অনিয়ম হওয়ায় মুখ ফিরিয়েছেন ভোটাররা : শাফিন আহমেদ
জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী শাফিন আহমেদ বলেছেন, নির্বাচনে ছোট-খাটো বিচ্ছিন্ন দু’একটা ঘটনা ছাড়া বড় ধরনের অনিয়ম হয়নি। তবে ভোটার উপস্থিতি ছিল কম। আমার মনে হয়, আগের নির্বাচনগুলোতে ভোটার উপস্থিতি কম হওয়ায় মুখ ফিরিয়ে নিয়েছেন ভোটাররা।

গতকাল দুপুরে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যানের বনানী অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন তিনি। শাফিন আরও বলেন, খুব কম ভোটের ব্যবধানে জয়-পরাজয় নিশ্চিত হবে এবং ফলাফল যাই হোক মেনে নেব। সকালে বৃষ্টি এবং বৈরী আবহাওয়ার কারণে অনেকেই ভোটকেন্দ্রে আসেনি। কিন্তু দুপুর থেকে ভোটকেন্দ্রে ভোটার উপস্থিত হয়ে ভোটাধিকার প্রয়োগ করেছেন।

ভোটার কমের দায় ইসির নয়, দল ও প্রার্থীদের : কে এম নূরুল হুদা
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটারের উপস্থিতি কম হওয়ার দায় রাজনৈতিক দল ও প্রার্থীদের। ভোটকেন্দ্রে ভোটার না আসার দায় নির্বাচন কমিশনের নয়। এ দায় রাজনৈতিক দল এবং প্রার্থীদের।

তিনি বলেন, আমি আগেই বলেছি, দুটি কারণে ভোটার উপস্থিতি কম থাকতে পারে। একটি হচ্ছে স্বল্প সময়ের জন্য এই নির্বাচন, এক বছর পর আবার নির্বাচন হবে-সে জন্য কম হতে পারে। আর সব রাজনৈতিক দল অংশ না নেওয়ায় ভোটাররা প্রতিদ্বন্দ্বিতামূলক হবে না ভাবলে কম হতে পারে।

ভোট অংশগ্রহণমূলক হয়নি : মাহবুব তালুকদার
নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচন সম্পর্কে বলেছেন, এটা অংশগ্রহণমূলক নির্বাচন হয়নি। রাজনৈতিক পরিচয়ে নির্বাচন হয়েছে। প্রধান বিরোধী দলগুলো অংশ না নেওয়ায় এটা অংশগ্রহণমূলক নির্বাচন নয়। অংশগ্রহণমূলক না হলে ভোটারদের উৎসাহও থাকে না।

উপস্থিতি কম থাকলেও ভোট শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ভোটার উপস্থিতি কম থাকলেও নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে নির্মাণাধীন দ্বিতীয় মেঘনা-কাঁচপুর সেতুর নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি একথা বলেন। তিনি বলেন, বিরোধী দল অংশগ্রহণ করলে নির্বাচনটি আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতো। গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত অংশের ওয়ার্ডগুলোতে কাউন্সিলর পদে নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো : আসাদুজ্জামান খাঁন কামাল
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ভোটাররা নির্বিঘ্নে নিরাপদে সুন্দরভাবে ভোট দিয়েছেন। কেন্দ্রে কেন্দ্রে ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। গতকাল দুপুরে মানিক মিয়া এভিনিউয়ের ‘রাজধানী উচ্চ বিদ্যালয়’ কেন্দ্রে নিজের ভোট প্রদান শেষে সাংবাদিকদের কাছে তিনি একথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভোটাররা শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। সব কেন্দ্রেই ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তিনি বলেন, সকালের দিকে বৃষ্টির কারণে ভোটারদের উপস্থিতি কিছুটা কম ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতি বেড়ে যায়। ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়েছেন। ভোটাররা ভোট দেওয়ার উৎসাহ হারিয়ে ফেলেছেন কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা ঠিক নয়, যেসব ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন হয়েছে, সেখানে ভোটারদের অনেক উপস্থিতি লক্ষ করা গেছে।

মেয়র পদে মেয়াদ কম বলে ভোটার কম : দীপু মনি
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ-নির্বাচন হয়েছে। উপ-নির্বাচন বলে মেয়র পদের মেয়াদ এক বছরের কম কারণে ভোটার উপস্থিতি কম ছিল। যেখানে সংরক্ষিত নারী কাউন্সিলর ও কাউন্সিলর নির্বাচন হয়েছে, সেখানে ভোটার উপস্থিতি বেশি ছিল।

গতকাল সন্ধ্যায় ঢাকা উত্তর সিটি করপোরেশন উপ-নির্বাচন বিষয়ে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে একথা বলেন দীপু মনি।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD