বুধবার | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

পবিত্র ঈদুল আজহা ১২ আগস্ট!

নিজস্ব প্রতিবেদক | সোমবার,১০ জুন ২০১৯:
মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আগামী ১১ আগস্ট হতে পারে বলে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) ঘোষণা দিয়েছে। আইএসি বলছে, মধ্যপ্রাচ্যে আগামী ১ আগস্ট আরবি মাস জিলহজের নতুন চাঁদ দেখা যেতে পারে।

সে অনুযায়ী, মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ১১ আগস্ট।

সাধারণত মধ্যপ্রাচ্যের সৌদি আরব, কাতার, কুয়েত, আমিরাতে পবিত্র ঈদের পর দিন বাংলাদেশে ঈদ উদযাপন হয়। সে অনুযায়ী, বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যেতে পারে ২ আগস্ট এবং ঈদুল আজহা অনুষ্ঠিত হতে পারে ১২ আগস্ট।

আইএসির পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শওকত বলেন, এবার চান্দ্র মাস জিলহজের নতুন চাঁদ দেখা নিয়ে কোনো ধরনের বিতর্ক হবে না। আরব বিশ্বের অধিকাংশ দেশ ও ইসলামিক সেন্টার টেলিস্কোপ এবং খালি চোখেই সহজ এবং পরিষ্কারভাবে জিলহজ মাসের নতুন চাঁদ দেখতে পাবে।

প্রতি বছর জিলহজ মাসের নতুন চাঁদ দেখার ঘোষণা দেয় সৌদি আরব। এই চাঁদ দেখার সঙ্গে পবিত্র হজ এবং ওমরাহ জড়িত থাকায় অধিকাংশ দেশ সৌদির চাঁদ দেখায় অনুমোদন দেয়।

তিনি বলেন, আগামী ১ আগস্ট আরব বিশ্বের অধিকাংশ এবং মুসলিম বিশ্বের অনেক দেশে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যাবে। ওই দিন সূর্যাস্তের পর এসব দেশে টেলিস্কোপের মাধ্যমে এবং কিছু কিছু অঞ্চলে খালি চোখেই নতুন চাঁদ দেখা যেতে পারে।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)