শনিবার | ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

নারায়ণগঞ্জে ১৪৮টি বন্য প্রাণী উদ্ধার

নারায়ণগঞ্জ | রবিবার,৩০ জুন ২০১৯
কালিম, টিয়া, ময়না ও মুনিয়া পাখি ও কচ্ছপসহ নারায়ণগঞ্জে ১৪৮টি বন্য প্রাণী উদ্ধার করেছে বন অধিদপ্তরের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট।

বন্য প্রাণী পরিদর্শক অসীম মল্লিক ও আব্দুল্লাহ আল সাদিকের নেতৃত্বে ৫ সদস্যের একটি দল ফতুল্লার ডিআইটি মাঠ পাখির হাট, শহরের চাষাঢ়া ও বন্দর উপজেলার নবীগঞ্জ খেয়াঘাট এলাকায় দোকানে অভিযান চালিয়ে প্রাণীগুলো উদ্ধার করে।

প্রাণীগুলোর মধ্যে রয়েছে ২৫টি টিয়া, ৩টি ময়না, ৪টি শারলি হাঁস, ২০টি মুনিয়া, ২টি কালিম এবং ১৭টি ঘুঘু সহ ৮১টি দেশীয় পাখি এবং ২টি বানর, ৬৫টি কচ্ছপ।

বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট এর পরিদর্শক অসীম মল্লিক বলেন, নারায়ণগঞ্জে কয়েকটি জায়গায় আইন লঙ্ঘন করে বন্য প্রাণী কেনাবেচা হচ্ছে, এমন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। এসময় ডিআইটি মাঠে পাখির হাটে ও বন্দর এলাকায় দোকান মালিকদের পাওয়া যায়নি। টের পেয়ে আগেই তারা সটকে পড়েন। চাষাঢ়ায় কচ্ছপ বিক্রেতা অঙ্গীকার করেছে, ভবিষ্যতে কখনো বন্য প্রাণী আর বিক্রি করবেন না। ফলে এ জেলায় প্রথমবারের মতো অভিযান হওয়ায় কোনো রকম শাস্তি না দিয়ে শুধু পাখি ও প্রাণীগুলো জব্দ করা হয়।

তবে বিক্রেতাদের সতর্ক করে বলে দেওয়া হয়েছে, এরপর তারা বন্য প্রাণী কেনাবেচা করলে বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী তাদের এক বছরের জেল ও ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

তিনি আরও জানান, জব্দ করা বন্য প্রাণীগুলো উন্মুক্ত জলাশয় কিংবা বনে অবমুক্ত করে দেওয়া হবে। বন্য প্রাণী রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)