সোমবার | ২৮শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

পাকিস্তানের জয়ে যে সমীকরণের সামনে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | রবিবার,৩০ জুন ২০১৯
জিততেই জিততেও হেরে গেল আফগানিস্তান। খাদের কিনার থেকে ঘুরে দাঁড়িয়ে ম্যাচটা বের করে নিল পাকিস্তান। টানা তিন ম্যাচ জিতে ৮ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৪ নম্বরে উঠে গেছে সরফরাজের দল। পাঁচে ইংল্যান্ড ছয় নম্বরে আছে বাংলাদেশ। এমন অবস্থানে দাঁড়িয়ে ইংল্যান্ড বিশ্বকাপে শেষ চারের মিশনে সমীকরণটা আরও কঠিন হয়ে গেল বাংলাদেশের জন্য। সামনে ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ। দুই ম্যাচেই জিততে হবে সাকিব-মুশফিকদের। এর মধ্যে আগামী ২ জুলাই বিরাট কোহলিদের বিরুদ্ধে ও ৫ জুলাই বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান।
৭ ম্যাচে ভারতের ১১ সংগ্রহ পয়েন্ট। ভারতের হাতে এখনও রয়েছে ৩ ম্যাচ। কোহলিরা বাকি সব ম্যাচ হারবে এমন চিন্তা না করাই ভালো। নিউজিল্যান্ড ৮ ম্যাচ খেলে তুলেছে ১১ পয়েন্ট। তাদের সামনে একমাত্র ম্যাচটিতে প্রতিপক্ষ ইংল্যান্ড। অস্ট্রেলিয়া ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে।

পয়েন্ট টেবিল বলছে, ভারত আর নিউজিল্যান্ড সেমিফাইনালে জায়গা প্রায় করেই নিয়েছে।
এখন সেমিফাইনালের ৪ নম্বর দল কে হবে- বাংলাদেশ, পাকিস্তান নাকি ইংল্যান্ড?

হিসাবটা সহজ। বাকি দুই ম্যাচ জিতলে বাংলাদেশের হবে ১১। ইংল্যান্ডের রয়েছে ৭ ম্যাচে ৮ পয়েন্ট। ৮ ম্যাচে পাকিস্তানের পয়েন্ট ৯। আর এই মুহূর্তে ৬ নম্বরে আছে বাংলাদেশ। ৭ ম্যাচে ৭ পয়েন্ট। ইংল্যান্ড যদি বাকি দুই ম্যাচ জিতে যায় তাহলে চলে যাবে ১২ পয়েন্টে। সেক্ষেত্রে শেষ চারে যাবে ইংল্যান্ড। বাদ পড়বে বাংলাদেশ ও পাকিস্তান।

ইংল্যান্ড যদি একটা ম্যাচ হেরে যায়, তবে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে বিজয়ী দল সেমিফাইনালে যাবে। তবে তার আগে ভারতকে হারাতে হবে মাশরাফিদের। ইংল্যান্ড যদি দুটি ম্যাচই হেরে যায় তবে ভারতের বিপক্ষে বাংলাদেশ হেরে গেলেও পাকিস্তানের সঙ্গে জিততে হবে। তাহলে বাংলাদেশ ও পাকিস্তানের দুই দলের পয়েন্ট হবে ৯। তখন রান রেটে এগিয়ে থাকা দল যাবে সেমিতে।

এখন বাংলাদেশ চাইছে, যেকোনও মূল্যে ভারতকে হারাতে। আর পাকিস্তান চায় ইংল্যান্ড দুই ম্যাচেই হেরে যাক। আর ইংল্যান্ড যদি একটি ম্যাচ হেরে যায় আর পাকিস্তানের সঙ্গে বাংলাদেশ হেরে যায়, সেক্ষেত্রে সেমিফাইনালে চলে যাবে পাকিস্তান। বাদ পড়তে হবে বাংলাদেশ ও স্বাগতিক ইংল্যান্ডকে।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)