বৃহস্পতিবার | ১লা অক্টোবর, ২০২০ ইং |

জবিতে ‘ইনভারমেন্ট এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট’ ইভেনিং কোর্স চালু

জ‌বি | শুক্রবার, ২৬ জুলাই ২০১৯:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগে ‘ইভেনিং মাস্টার্স ইন ইনভারমেন্ট এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট’ কোর্স চালু হয়েছে। শুক্রবার (২৬ জুলাই) সকাল ১১ টায় প্রোগ্রামটির ১ম ব্যাচের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশ বিভাগে ‘ইভেনিং মাস্টার্স ইন ইনভারমেন্ট এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট’ -এর ডিরেক্টর ও অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন।

প্রোগ্রামটি নিয়ে ডিরেক্টর অধ্যাপক ড. মোঃ মনিরুজ্জামান বলেন, আমাদের এই কোর্সটিতে ১৬ মাসের এবং এতে ৫৪ ক্রেডিট পড়ানো হবে। যেহেতু এখানে দূর্যোগ ব্যবস্থাপনার সঙ্গে পরিবেশের বিষয়টি অন্তভূর্ক্ত আছে তাই এখানে পরিবেশের নানা ধরনের বিপর্যয় বিষয়েও পড়ানো হবে। বাংলাদেশ একটি দূর্যোগ প্রবণ দেশ তাই প্রতিটি সেক্টরেই এমন জ্ঞান না থাকলে নিজ নিজ জায়গা থেকে কাজ করা সমস্যা। এজন্য আমরা এই প্রোগ্রামটির মাধ্যমে গার্মেন্টস থেকে শুরু করে শিল্পক্ষেত্রের প্রতিটি স্তরে যাতে অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে সে চেষ্টাই করব। এটি একটি সমন্বিত কোর্স যার মাধ্যমে পরিবেশ ব্যবস্থাপনা ও দূর্যোগ ব্যবস্থাপনা অন্তভূর্ক্ত থাকবে। এই প্রোগ্রামটিতে বিভাগের ফ্যাকাল্টি মেম্বাররা ছাড়াও বাইরের এক্সপার্টদের এনে ক্লাস নেয়ার ব্যবস্থা থাকবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন। এ সময় বিভাগীয় শিক্ষক, প্রক্টর এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)