বৃহস্পতিবার | ১লা অক্টোবর, ২০২০ ইং |

সড়ক নিরাপত্তার বিষয়টি পাঠ্য বইতে যুক্ত করা উচিত: আরেফিন সিদ্দিক

নিউজ ডেস্ক | সোমবার, ২৯ জুলাই ২০১৯:
সড়ক নিরাপত্তার বিষয়টি পাঠ্যবইতে যুক্ত করা যে কতটা গুরুত্বপূর্ণ সেটা বলে বুঝানো যাবে না বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

সোমবার (২৯ জুলাই) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ) আয়োজিত নিরাপদ সড়ক আন্দোলনের এক বছর পূর্তি উপলক্ষে ‘নিরাপদ সড়ক আন্দোলনের প্রাপ্তি-অপ্রাপ্তি’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘আমরা নিরাপদ সড়ক চাই, নিরাপদ সমাজ চাই, জান-মালের নিরাপত্তা চাই। সড়কের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে কেন? কারণ, চালকের অবহেলা আছে, যাত্রীর অসচেতনতা আছে, রাস্তার স্ট্রাকচারের সমস্যা আছে। আমরা সার্বিকভাবে সড়কে নিরাপত্তা চাই। আমরা যারা সড়ক ব্যবহার করি, তাদেরকে জানতে হবে কীভাবে সড়ক ব্যবহার করতে হয়। যদি আমরা সবগুলো বিষয়ে সচেতন থাকি এবং নিয়ম মেনে সড়ক ব্যবহার করি তাহলে সড়ক নিরাপদ করা সম্ভব হবে। কিন্তু, সমস্যা হচ্ছে সেটি আমরা করছি না।’

তিনি আরও বলেন, ‘সড়ক নিরাপত্তার বিষয়টি পাঠ্যবইতে যোগ করা, এটা যে কত গুরুত্বপূর্ণ সেটা বলে বোঝানো যাবে না।’

আলোচনা সভায় সংগঠনটি নিরাপদ সড়কের জন্য ৯টি দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে- ট্রাফিক ব্যবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় ও আধুনিকায়ন করা; ঢাকাসহ সারাদেশে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা করা; বেপরোয়া গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা ঘটলে চালককে সর্বোচ্চ শাস্তির আওতায় আনা; যথাযথ তদন্ত সাপেক্ষে সড়ক দুর্ঘটনার দায় বাস মালিকদের নেয়া; ট্রাফিক আইনের প্রতি জনসচেতনতা বৃদ্ধির সুবিধার্থে প্রাথমিকের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা এবং বিআরটিএ এর সকল কর্মকাণ্ডের উপর নজরদারি বাড়ানো ও জবাবদিহিতার আওতায় আনা উল্লেখযোগ্য।

আলোচনা সভায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক তানজিলা খানম, দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার সম্পাদক নাঈমুল ইসলাম খান, সড়ক শৃঙ্খলা কমিটির সদস্য রোকেয়া প্রাচী, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, আয়োজক সংগঠনের আহ্বায়ক মোস্তফা রিজওয়ান রাহাত এবং যুগ্ম-আহ্বায়ক ইনজামুল হকসহ রমিজ উদ্দিন স্কুল এন্ড কলেজের প্রায় অর্ধশত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)