1. shahinit.mail@gmail.com : dhaka24 :
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১২:২৮ পূর্বাহ্ন

স্কয়ারে ডেঙ্গু চিকিৎসায় ১ লাখ ৮৬ হাজার টাকা বিল, তদন্তে নামছে ভোক্তা অধিকার

Reporter Name
  • প্রকাশিত | সোমবার, ২৯ জুলাই, ২০১৯

নিউজ ডেস্ক | সোমবার, ২৯ জুলাই ২০১৯:
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ফিরোজ কবির স্বাধীনের মৃত্যু হয়। তার চিকিৎসা বাবদ বিশাল অংকের বিল দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এ নিয়ে অভিযোগ তুলেছেন স্বাধীনের স্বজনরা। ‘মাত্রাতিরিক্ত’ অর্থ আদায়ের অভিযোগের যেসব তথ্য পাওয়া গেছে তার ভিত্তিতে তদারকি করতে মাঠে নামবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার (২৯ জুলাই) রাজধানীর বিভিন্ন হাসপাতালে ঘুরে দেখবে প্রতিষ্ঠানটির চারটি টিম। বিষয়টি ব্রেকিংনিউজকে নিশ্চিত করেছেন অধিদফতরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

তিনি বলেন, ‘প্রতিদিনই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে মানুষ। ডেঙ্গু টেস্টের ফিসহ এ রোগের চিকিৎসার খরচ বিষয়ে সরকারের পক্ষ থেকে বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। সরকারি সংস্থা হিসেবে বিষয়টি আমরা তদারকি করবো, যেন ডেঙ্গুতে আক্রান্ত রোগীর কাছ থেকে অতিরিক্ত খরচ আদায় করতে না পারে।’

মনজুর মোহাম্মদ শাহরিয়া বলেন, ‘ঢাবির সেই ছাত্রের বিস্তারিত তথ্য আমরা আনতে পাঠিয়েছি। আমাদের অফিসের কয়েকজন গিয়েছিলেন তথ্য নিয়ে আসতে। আমরা দেখতে চাচ্ছি আসলেই বিলটি বেশি হয়েছে কিনা। এখন ডেঙ্গুর সময় জনমনে যাতে ভুল তথ্য গিয়ে বিভ্রান্তির সৃষ্টি না হয় সেই লক্ষ্যে আমরা কাজ করছি। আমরা চাই আমাদের বড় বড় প্রতিষ্ঠানগুলো এগুলো দীর্ঘদিনের সুনাম ধরে রাখুক। সেক্ষেত্রে ১০ এর মধ্যে দশমিক ১ শতাংশ ভুল করে থাকে তাহলে বিন্দুমাত্র ছাড় দেওয়া যাবে না।’

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে আমি স্কয়ার হাসপাতাল সেই ছাত্রকে যেসব ওষুধ দিয়েছে এসবের মূল্যের বিষয়ে আমি নিজে তদারকি করছি। আমি ওষুধের নামগুলো দিয়ে বাজারের দামের তালিকা চেয়েছি রাতের মধ্যে। আর অন্যান্য যেসব চার্জ আছে সেসবের বিষয়ে চিকিৎসকদের সঙ্গে আলোচনা করবো। কয়েক জায়গায় দেখাবো, তাদের মতামত নেবো।’

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ফিরোজ কবীর স্বাধীনকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তির পর ২২ ঘণ্টারও কম সময়ে বিল এসেছে ১ লাখ ৮৬ হাজার ৪৭৪ টাকা। এত কম সময়ে কী করে এত টাকা বিল হলো, তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ফিরোজের পরিবারসহ তার সহপাঠীরা।

সরকার নির্ধারিত ফি অনুযায়ী, এখন থেকে ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা ) ফি ৫০০ টাকার বেশি নেয়া যাবে না, যার পূর্ব মূল্য ছিল ১ হাজার ২০০ থেকে ২ হাজার টাকা। IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ৮০০ থেকে ১ হাজার ৬০০ টাকা। CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ১ হাজার টাকা।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়েছে, এই মূল্য তালিকা রবিবার (২৮ জুলাই) থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD