বুধবার | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

থমথমে কাশ্মিরে নিহত ১২, ব্যাপক ধরপাকড়

নিউজ ডেস্ক | বৃহস্পতিবার, ৮ই আগস্ট, ২০১৯:
এক তরফা ও বিতর্কিতভাবে বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিলের পরপরই থমথমে অবস্থা বিরাজ করছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে। ভারতীয় বাহিনীদের গুলিতে এখন পর্যন্ত অন্তত ১২ জন শাহাদত বরণ করেছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো দাবি করেছে।

এছাড়া রাজ্যজুড়ে ব্যাপক ধরপাকড় করছে হিন্দ্যুতবাদী বিজেপি সরকার। ইতোমধ্যে সাড়ে পাঁচ শতাধিক লোককে আটক করা হয়েছে। এর মধ্যে শুধু রাজনীতিবিদই তিন শতাধিক বলে দাবি করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে এটি ব্যাপক সাঁড়াশি অভিযান বলেও উল্লেখ করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলেন, আমার শেষ ব্রিফিং থেকে এ পর্যন্ত ১২ জন কাশ্মীরি শাহাদাৎ বরণ করেছেন। আহত হয়েছেন কয়েক শত। দখলীকৃত কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ভারত। তারা সব যোগাযোগ বন্ধ করে দিয়েছে।

মোদি সরকার ৩৭০ ধারা বাতিলের পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে হাজার হাজার মানুষ এখন বন্দী তাদের নিজ বাড়িতে। তাদের চলাচল নিয়ন্ত্রিত ও কারফিউ পরিস্থিতি বিরাজ করছে সেখানে। হাজার হাজার অতিরিক্ত সেনা অবস্থান করছে। মার্কেট ও স্কুল কলেজ বন্ধ এবং চারজনের বেশি লোকের কোথাও সমবেত হওয়া নিষিদ্ধ, এমনকি স্থানীয় নেতাদেরও আটক করা হয়েছে।

রশিদ আলী নামের শ্রীনগরের এক ওষুধের দোকানদার বিবিসিকে বলেন, পুরো উপত্যকা এখন একটি কারাগারের মতো। বাধা নিষেধ উঠে গেলেই মানুষ রাস্তায় নামবে।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)