বৃহস্পতিবার | ২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

শ্যামলীতে আজও গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ

নিউজ ডেস্ক | বৃহস্পতিবার,২২ আগস্ট ২০১৯:
দ্বিতীয় দিনের মতো আজও সড়ক অবরোধ করেছে পোশাক শ্রমিকরা। রাজধানীর শ্যামলী স্কয়ারের সামনে সড়ক অবরোধ করেছে আলিফ গার্মেন্টসের শ্রমিকরা। তবে গতকালের চেয়ে কম সংখ্যক শ্রমিক আজ রাস্তায় নেমেছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর সাড়ে ১২টা থেকে সড়কে অবস্থান নেন তারা। এ সময় যানচলাচল বন্ধ হয়ে যায়। অপরদিকে গার্মেন্টসের ভেতরে শ্রমিক রেখে তালা লাগিয়ে দেয়ার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

জানতে চাইলে মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গনেশ গোপাল বিশ্বাস বলেন, শ্রমিকদের রেখে তালা লাগানোর বিষয়টি সঠিক নয়। তারা স্বেচ্ছায় সারারাত কারখানার ভেতরে ছিলেন। এখানে বিজিএমইএর নেতারা আছেন। তারা গতকালের মতো আজও সড়কে অবস্থান নিয়েছিলো কিন্তু তাদেরকে বুঝিয়ে আবার গার্মেন্টের সামনে আনতে সক্ষম হই।

শ্রমিকদের দাবি, গত ১১ আগস্ট ঈদের ছুটির জন্য বন্ধ হয়েছিল আলিফ অ্যাপারেলস লিমিটেডের আলিফ গার্মেন্ট। সেদিন কারখানাটির সব শ্রমিক ঈদের ছুটিতে যান। তবে ঈদের ছুটি কাটিয়ে বুধবার কর্মস্থলে যোগ দিয়ে তারা গেটে তালা দেখতে পান। সেখানে অনির্দিষ্টকালের জন্য গার্মেন্টস বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয়া হয়।

বিক্ষুব্ধ শ্রমিকেরা জানান, বিনা নোটিশে কারখানা বন্ধ করে দিয়েছে আলিফ গার্মেন্ট। বুধবার বৈঠকের পরও পাওনা পরিশোধে রাজি না হওয়ায় আমরা সারারাত কারখানায় অবস্থান করি। দুপুরে আমাদের কিছু কর্মী সড়কে অবরোধ করে। তখনই পুলিশের কিছু সদস্য আমাদের গার্মেন্টের ভেতরে আটকে তালা দিয়ে দেয়, যাতে আমরা সড়কে না যেতে পারি।

আমাদের পাওনা পরিশোধ করে দিলে আমরা সড়ক থেকে সরে দাঁড়াবো, তা-না হলে অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দেয়ার কথা জানালেন তিনি। পরে পুলিশের অনুরোধে বেলা আড়াইটার দিকে শ্রমিকেরা রাস্তা ছেড়ে দেয়।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)