1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১০:৩৪ অপরাহ্ন

বাণিজ্যযুদ্ধ: চীন ও যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি শুল্কারোপের ঘোষণা

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | শনিবার, ২৪ আগস্ট, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক | শনিবার , ২৪ আগস্ট ২০১৯:
চীন ও যুক্তরাষ্ট্র দুই দেশই পরস্পরের পণ্যে পাল্টাপাল্টি শুল্কারোপের ঘোষণা দিয়েছে। মার্কিন পণ্যের ওপর চীন শুল্ক আরোপের ঘোষণা দেওয়ার পর এবার চীনা পণ্য আমদানিতে নতুন করে আবারও শুল্কারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল শুক্রবার (২৩ আগস্ট) এক সিরিজ টুইটে ট্রাম্প এ ঘোষণা করেন। ওই ঘোষণা অনুযায়ী চীনা পণ্য আমদানিতে শুল্কের হার আগের চেয়ে ৫ শতাংশ বাড়ানো হয়েছে।

এর কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের সাড়ে সাত হাজার কোটি ডলার মূল্যের পণ্যের ওপর শুল্কারোপের ঘোষণা দিয়েছিল চীন।

চীনের এই পদক্ষেপকে ‘রাজনৈতিক চাল’ বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি যুক্তরাষ্ট্রের কাছ থেকে চীন সুবিধা আদায় করতে চাইছে বলেও অভিযোগ করেন ট্রাম্প।

ট্রাম্প টুইটে লেখেন, ‘দুর্ভাগ্যজনকভাবে আগের (মার্কিন) সরকারগুলো চীনকে বাণিজ্যক্ষেত্রে এত অতিরিক্ত সুবিধা দিয়ে রেখেছে যে এখন তা মার্কিন করদাতা জনগণের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। প্রেসিডেন্ট হিসেবে আমি তা আর মেনে নিতে পারছি না।’

এ ছাড়া ট্রাম্প চীনে পণ্য উৎপাদন করা মার্কিন প্রতিষ্ঠানগুলোকে চীনের বিকল্প খুঁজতে ‘নির্দেশ’ দেন এবং যুক্তরাষ্ট্রেই নিজেদের পণ্য উৎপাদনের পরামর্শ দেন।

এর আগে চীন পাঁচ হাজারের বেশি মার্কিন পণ্যের ওপর ৫ থেকে ১০ শতাংশ শুল্ক বসানোর পরিকল্পনা ঘোষণা করে। এসব পণ্যের মধ্যে রয়েছে কৃষিপণ্য, উড়োজাহাজ ও অপরিশোধিত তেল ইত্যাদি। এ ছাড়া যুক্তরাষ্ট্র থেকে গাড়ি আমদানিতে স্থগিত করে রাখা ২৫ শতাংশ শুল্ক পুনরায় আরোপ করারও ঘোষণা দেয় চীন। চীনের এমন পদক্ষেপে টুইটারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান মার্কিন প্রেসিডেন্ট।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD