শনিবার | ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

খসরু-আসলাম-শাহাদাতসহ ৪৫৩ নেতাকর্মীর বিচার শুরু

নিউজ ডেস্ক | রবিবার,২৫ আগস্ট ২০১৯:
নাশকতার অভিযোগে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ চট্টগ্রামের বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতাকর্মীর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনের মামলায় অভিযোগ গঠন করেছেন আদালত। এর মাধ্যমে তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে বিচার কাজ শুরু হল।

রবিবার (২৫ আগস্ট) সন্ত্রাস দমন ট্রাইব্যুনাল চট্টগ্রামের বিচারক মোহাম্মদ আবদুল হালীমের আদালতে শুনানি শেষে এ অভিযোগ গঠন করা হয়।

আসামিদের মধ্যে রয়েছেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম, চট্টগ্রাম দক্ষিণ জেলার সহ-সভাপতি মো. এনামুল হক, বিএনপির কেন্দ্রীয় সদস্য শামসুল আলম এবং জামায়াতের সাবেক এমপি শাহজাহান চৌধুরী।

২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের বর্ষপূর্তিতে ২০১৫ সালে চট্টগ্রামের কাজীর দেউড়িসংলগ্ন নাসিমন ভবনের সামনে সমাবেশ ডাকে ২০ দলীয় জোট। ওই দিন সভা চলাকালে পুলিশের সঙ্গে হাতাহাতি হয় নেতাকর্মীদের। একপর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন নেতাকর্মীরা। পুলিশ ঘটনাস্থল থেকে আসলাম চৌধুরীসহ ৩০২ জনকে গ্রেফতার করে।

আসামিদের মধ্যে বিএনপির যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরী এখনও কারাগারে রয়েছেন। এ ঘটনায় পুলিশের ওপর হামলা, বিস্ফোরক আইন ও সন্ত্রাসবিরোধী আইনে পুলিশ বাদী হয়ে নগরীর কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করে।

তদন্ত শেষে ২০১৮ সালের ৪ জুলাই চট্টগ্রাম আদালতে পৃথক তিনটি চার্জশিট দেয় পুলিশ। ওই বছরের ৯ সেপ্টেম্বর আদালত চার্জশিট গ্রহণ করেন।

উভয়পক্ষের দীর্ঘ শুনানি শেষে রবিবার (২৫ আগস্ট) আদালত আসামিদের অভিযোগ পড়ে শোনান এবং পরে ৪৫৩ আসামির বিরুদ্ধে এ মামলায় অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)