1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন

যুদ্ধাপরাধ: সামাদের মামলার রায় আজ

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯

নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার, ২৭ আগস্ট ২০১৯:
মুক্তিযুদ্ধকালীন ৪ সাঁওতালসহ ১৫ জনকে হত্যার অভিযোগে রাজশাহীর পুঠিয়া উপজেলার আবদুস সামাদ (মুসা) ওরফে ফিরোজ খাঁর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে করা মামলার রায় ঘোষণা করা হবে মঙ্গলবার (২৭ আগস্ট)। চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে ট্রাইব্যুনাল গতকাল সোমবার (২৬ আগস্ট) এই আদেশ দেন।

মামলায় প্রসিকিউশন পক্ষে শুনানিতে ছিলেন দুই প্রসিকিউটর ঋষিকেশ সাহা ও জাহিদ ইমাম। আর আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

এর আগে মানবতাবিরোধী অপরাধের তদন্ত চলাকালে নাশকতার অন্য এক মামলায় গ্রেপ্তার হন সামাদ। ২০১৭ সালে ২৪ জানুয়ারি তাকে গ্রেফতার দেখিয়ে ট্রাইব্যুনালে হাজির করা হলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

৮ জুলাই থেকে ট্রাইব্যুনালে রায়ের জন্য অপেক্ষমাণ রয়েছে মামলাটি। এর আগে উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে।

মামলাটি প্রসঙ্গে গত বছরের ১৪ জানুয়ারি তদন্ত সংস্থার ব্রিফিংয়ে বলা হয়, পুঠিয়ার বাঁশবাড়ী এলাকার মৃত আব্বাস আলীর ছেলে মো. আব্দুস সামাদ (মুসা) ওরফে ফিরোজ খাঁ যুদ্ধের আগে মুসলিম লীগ সমর্থক ছিলেন। যুদ্ধের সময় জামায়াতের সমর্থক হিসেবে শান্তি কমিটির স্থানীয় নেতার নেতৃত্বে মানবতাবিরোধী অপরাধে লিপ্ত হন।

প্রতিবেদনে এই আসামির বিরুদ্ধে ১৫ জনকে হত্যা, ২১ জনকে নির্যাতন, বাড়িঘর লুণ্ঠন, অগ্নিসংযোগ করে ধ্বংস করার পাঁচটি অভিযোগ আনা হয়।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD