সোমবার | ২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

ইতালিতে নতুন প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক | শুক্রবার ৬ সেপ্টেম্বর, ২০১৯:
ইতালিতে নতুন মন্ত্রী পরিষদ গঠন করা হয়েছে। এ সময় দেশটির প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠিত হয়েছে। পরে শপথ নামায় প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি সই করেন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) কুইরিনাল সংসদ ভবনে প্রধানমন্ত্রী প্রফেসর জুসেপ্পে কন্তেকে রাষ্ট্রপতি সেরজো মাতারেল্লা শপথ পাঠ করান।

বুধবার (৪ সেপ্টেম্বর) ইতালির নতুন প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে নতুন মন্ত্রিপরিষদের নামের তালিকা ঘোষণা করেন। ২৩ সদস্য বিশিষ্ট মন্ত্রিপরিষদের তালিকা ঘোষণার মধ্য দিয়ে ইতালি নতুন সরকারের অধিনে পরিচালনা শুরু হলো।

‘ইতালির নতুন মন্ত্রী পরিষদ’

ফেডেরিকো ডি’ইনকা-সংসদ জনসংযোগ,পাওলা পিসানো-প্রযুক্তি উদ্ভাবন এবং ডিজিটালাইজেশন, ফাবিয়ানা দাদোন-জন প্রশাসন, ফ্রান্সেস্কো বোকিয়া-আঞ্চলিক বিষয় এবং স্বায়ত্তশাসন, জিউসেপ প্রোভেনজানো-দক্ষিণ, ভিনসেঞ্জো স্পাডাফোরা-যুবনীতি ও ক্রীড়া,এলেনা বোনেটি-সমসুযোগ ও পরিবার, এনজো আমেনডোলা-ইউরোপীয় বিষয়, সাবেক উপপ্রধান মন্ত্রী লুইজি দি মাইও- পররাষ্ট্রমন্ত্রী, লুসিয়ানা ল্যামরোজ-স্বরাষ্ট্রমন্ত্রী, আলফোনসো বোনাফেড-আইন(ন্যায় বিচার), লরেঞ্জো গেরিনি – প্রতিরক্ষা, রবার্তো গ্যুটিয়ারি – অর্থনীতি এবং অর্থ, স্টেফানো পাতুয়ানেলি – অর্থনৈতিক উন্নয়ন,তেরেসা বেলানভা – কৃষি খাদ্য এবং বনজ, সার্জিও কোস্টা – পরিবেশ,পাওলা দে মেশেলি – অবকাঠামো এবং পরিবহন,নুনছা কাতালফো – শ্রম এবং সামাজিক নীতি,লরেঞ্জো ফাইওরোমন্টি – শিক্ষা,ডারিও ফ্রান্সেসিচিনি – সাংস্কৃতিক এবং পর্যটন, রবার্তো স্পেরানজা – স্বাস্থ্য।

উল্লেখ্য, ইতালির ২০১৮ সালের নির্বাচনে কোনো দল এককভাবে সরকার গঠন করার মতো ভোট পায়নি। ফলে কট্টর ডানপন্থী লেগা নর্দ সাধারণ সম্পাদক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সালভিনি ও ফাইস্টার মুভমেন্ট লুইজি দি মাইও জোট বেঁধে সরকার গঠন করে। এক বছরের মধ্যে সরকার পদত্যাগ করায় চরম অস্থিরতা দেখা দেয়। পাশাপাশি লেগা নর্দের সঙ্গে ফাইভস্টার মুভমেন্টের কথায় বনিবনা না হওয়ায় তাদের জোট ভেঙে যায়। ফাইভস্টার মুভমেন্ট ডেমোক্রেটিক পার্টি (পিডি)র সঙ্গে জোট বেঁধে আগের প্রধানমন্ত্রীকে নির্বাচিত করে নতুন মন্ত্রিপরিষদ গঠনের জন্য আলাপ আলোচনার পর বুধবার মন্ত্রিপরিষদের নামের তালিকা ঘোষণা করেন।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)