শুক্রবার | ২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

বিশ্ব নদী দিবসে নানা কর্মসূচি গ্রহণ

নিজস্ব প্রতিবেদক | রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ :
আজ সেপ্টেম্বর মাসের শেষ রবিবার; বিশ্ব নদী দিবস। নদী সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর এই দিনটিতে সারাদেশে বিশ্ব নদী দিবস পালিত হয়।

নদী রক্ষায় নাগরিকদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে নানা আয়োজনে বাংলাদেশসহ ৭০টির বেশি দেশে পালিত হচ্ছে দিবসটি। নদী দিবস উপলক্ষে বাংলাদেশে কয়েকদিন আগে থেকেই বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে পরিবেশবাদী সংগঠনগুলো। এ বছর জাতীয় নদী রক্ষা কমিশনও নদী দিবস উপলক্ষে কর্মসূচি হাতে নিয়েছে।

আজ সকালে বিশ্ব নদী দিবস উপলক্ষে রাজধানীর শাহবাগে পদযাত্রার আয়োজন করে বিশ্ব নদী দিবস উদযাপন পরিশদ বাংলাদেশ। এ সময় উপস্থিত ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ সময় নদী রক্ষায় পাঁচ দাবি তুলে ধরা হয় সরকারের কাছে। তাতে সব নদীকে আইনী অধিকার পূর্ণ বাস্তবায়ন, জীবন্ত নদী, নদী দখল, দূষণ বিনষ্টকারীকে আইনের আওতায় আনা, শুধু দখল উচ্ছেদ নয়, নদীকে দুষণমুক্ত রাখা। নদীর পানি প্রবাহ নিশ্চিত করা।

দেশ ও দেশের নদী রক্ষায় সবাই ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসবে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। পরে প্রতিকি পদযাত্রা অনুষ্ঠিত হয় শাহবাগের জাদুঘর থেকে।

প্রসঙ্গত, ১৯৮০ সালে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যে শিক্ষক ও নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলোর উদ্যোগে সেপ্টেম্বর মাসের চতুর্থ রবিবার দিবসটি পালনের সূচনা হয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় তা ছড়িয়ে পড়ে। ২০০৫ সালে জাতিসংঘের পক্ষে দিবসটি সমর্থন করা হয়। বাংলাদেশে ২০১০ সালে নদী দিবস পালনের সূচনা করে নদী বিষয়ক অলাভজনক উদ্যোগ রিভারাইন পিপল।

ঢাকায় বিভিন্ন সংগঠন যৌথভাবে ২০১৪ সাল থেকে শুরু করে ‘নদীর জন্য পদযাত্রা’। এ বছরও ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সদরঘাট পর্যন্ত এ পদযাত্রা অনুষ্ঠিত হয়। পরিবেশবাদী সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত ‘নদী দিবস উদযাপন পরিষদ’ গত বছর থেকে এর সমন্বয় করছে।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)