1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শনিবার, ২৪ জুলাই ২০২১, ১০:৫৭ পূর্বাহ্ন

রহস্যময় মারণ রোগের আক্রমণ, বিশ্বে ৮ কোটি লোকের মৃত্যুর আশংকা!

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক | রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ :
ভয়নাক খবর শোনাচ্ছে বিশ্বার অন্যতম স্বাস্থ্য সংস্থা The Global Preparedness Monitoring Board। তাদের রিসার্চ অনুযায়ী পৃথিবীর বিভিন্ন প্রান্তে এক মারণ রোগ হানা দিতে শুরু করেছে। যা পরিস্থিতি তাতে আগামী দু থেকে তিন দিনে আক্রান্তের সংখ্যা কোটিতে পৌঁছে যাবে।

রোগটি স্প্যানিশ ফ্লু জাতীয়। ১৯১৮ সালে একবার পৃথিবীতে দাপট দেখিয়েছিল এই রোগ। যাতে চার-পাঁচদিনে মহামারির আকার নিয়েছিল এই রোগ। এবারেও যা ইঙ্গিত ,তাতে আগামী কয়েকদিনে সারা বিশ্বে মহামারীর আকার নেবে এই নতুন ফ্লু। পাশ্চাত্যের বিভিন্ন সংবাদ সংস্থা ইতিমধ্যেই অ্যালার্ট জারি করেছে। কারণ এবারেও এই রোগে মৃতের সংখ্যা হবে কয়েক কোটি।

যে কোনও ফ্লু ধরণের রোগে আক্রান্তের ইমিউনিটি কমে যায়। শ্বেত রক্তকণিকা কমে যায় আর এই রোগের ক্ষেত্রে শ্বেতরক্তকণিকার পরিমাণ হঠাৎ বেড়ে যাবে যার জেরে পুরো শরীরের ব্যালান্স একেবারে বিগড়ে যাবে।

২০১৪-১৬ তে যেমন আফ্রিকায় ইবোলা মহামারীর আকার নিয়েছিল ঠিক তেমনিই এবারেও এই ফ্লু মহামারীর আকার নিতে চলেছে। এই রোগকে এখন ডিজিস এক্স বলা হচ্ছে।উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ,মধ্যপ্রাচ্য , ভারত সহ পূর্ব এশিয়া সর্বত্রই কমবেশি এই রোগ বিস্তার লাভ শুরু করে দিয়েছে বলে সংস্থাটি জানিয়েছে।

এই বছর শুরুতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউ এইচ ও) জানিয়েছিল এবছরেই মহামারী হবে পৃথিবীতে কিন্তু তারপরেও তা আটকানোর ব্যবস্থা উপযুক্ত ভাবে তৈরি নয় কোথাও। আর এরই জেরে এবারের এই মহামারিতে ৫ থেকে ৮ কোটি লোকের মৃত্যু হবে পৃথিবীতে।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD