শনিবার | ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

চবিতে ‘হাল্ট প্রাইজ’ এর মৌলিক কর্মশালা অনুষ্ঠিত

চবি প্রতিনিধিঃ ০১লা অক্টোবর ২০১৯ইং
শিক্ষার্থীদের মধ্যে নতুন উদ্যোক্তা তৈরি এবং তাদের নিয়ে কাজ করার প্রয়াসে আন্তর্জাতিক সংগঠন ‘হাল্ট প্রাইজ’ এর চবি শাখা গত ২৩ সেপ্টেম্বর ওরিয়েন্টেশনের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ সেশনের কাজ শুরু করে। এরই প্রেক্ষিতে হাল্ট প্রাইজে অংশ নেয়া প্রতিযোগীদের নিয়ে একটি মৌলিক কর্মশালার আয়োজন করা হয়।

মঙ্গলবার (১ অক্টোবর) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগে হাল্ট প্রাইজে প্রতিযোগীদের মধ্যে সংগঠনটির কার্যক্রম সম্পর্কে মৌলিক ধারণা এবং দিক নির্দেশনা দিতে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে বিভিন্ন বিভাগের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

হাল্ট প্রাইজের চবি ক্যাম্পাস ডিরেক্টর এবং চিফ অর্গানাইজার আব্দুল্লাহ আল মাহমুদ তাইসির কর্মশালার শুরুতেই হাল্ট প্রাইজ সম্পর্কে একটি মৌলিক ধারণার উপর একটা সেশন নেন। এতে হাল্ট প্রাইজ কী করে, কাদের নিয়ে ও কীভাবে কাজ করে এসব যাবতীয় তথ্য তিনি তুলে ধরেন।

কর্মশালায় ট্রেইনার হিসেবে সেশন নেন নেসলে বাংলাদেশ লিমিটেডের টেরিটোরি অফিসার মো. আসিফ সিদ্দীকী। তিনি বলেন, কোনো প্রতিযোগীতা জয়ের জন্য অন্যতম কৌশল হলো ভালো উপস্থাপনা। একজন ভালো প্রতিযোগী অনেক সময় শুধু ভালোভাবে উপস্থাপন না করতে পারার জন্য পিছিয়ে পড়েন।

তিনি আরও বলেন, যখন আমরা কোন ব্যবসায় আইডিয়া নিয়ে চিন্তা করব তখন এটার শুরু থেকে শেষ পর্যন্ত চিন্তা করে নিতে হবে। কিভাবে পণ্যটি একজন কৃষক থেকে খাবারের টেবিল পর্যন্ত পৌঁছাবে এর একটি পরিপূর্ণ পরিকল্পনা থাকতে হবে।

হাল্ট প্রাইজের প্রতিযোগীদের উদ্দেশ্য করে বলেন, যারা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন তাদের শুধু এমন আইডিয়া থাকলে হবে না যেটা শুধু মুনাফা অর্জনের দিক নির্দেশ করে। বরং এমন কিছু আইডিয়া থাকতে হবে যা সমাজে একটা ইতিবাচক প্রভাব ফেলবে।

এছাড়া, এসময় তিনি ব্যবসায়ের যাবতীয় সমস্যা ও সমাধান সম্পর্কে বিভিন্ন স্লাইড ও শর্ট ভিডিও প্রদর্শন করেন যার ধারণা প্রতিযোগীদের আসন্ন কেইস কম্পিটিশনে অনেক সাহায্য করবে।

উল্লেখ্য, হাল্ট প্রাইজ গত বছর থেকে চবি ক্যাম্পাসে কাজ শুরু করে এবং এর আগে গত মাসের ১১ সেপ্টেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ সেশনের ৫১ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটি গঠন করা হয়।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)