মঙ্গলবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং |

ভিসির পদত্যাগ দাবিতে অবরুদ্ধ জাবি, সর্বাত্মক ধর্মঘট চলছে

জাবি | বুধবার, ২ অক্টোবর ২০১৯:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে ক্যাম্পাসে সর্বাত্মক ধর্মঘট চলছে। ধর্মঘট চলাকালে আন্দোলনকারীরা অবরোধ করে রেখেছে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন।

বুধবার (২ সেপ্টেম্বর) সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে এ অবরোধ শুরু করেন তারা। অবরোধ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে অবরোধের চলায় অফিস কক্ষে প্রবেশ করতে পারেনি কোনও কর্মকর্তা ও কর্মচারীরা। তবে এখনও কার্যালয়ে আসেননি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

এছাড়া আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থীরা অবরোধের পাশাপাশি ক্যাম্পাসে সর্বাত্মক ধর্মঘট পালন করছে। ক্লাস পরীক্ষা নেয়া থেকে বিরত রয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। এছাড়া ধর্মঘটের ফলে ক্যাম্পাস থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের বহনকারী কোনও বাস ক্যাম্পাসের বাহিরে যেতে পারেনি।

আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থীরা জানান, উপাচার্যের পদত্যাগ না করা পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে।

এর আগে, গতকাল মঙ্গলবার দুপুর ১টায় ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার পাদদেশে উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে পূর্ব ঘোষিত আল্টিমেটামের শেষ দিনে ‘লাল কার্ড’ প্রদর্শন করেন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সময় তারা গতকালের মধ্যে উপাচার্যের পদত্যাগ দাবি করেন। অন্যথায় আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার (২ ও ৩ অক্টোবর) সর্বাত্মক ধর্মঘটের ঘোষণা দেন। ধর্মঘটে বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম, ক্লাস বন্ধ থাকবে বলেও জানান তারা। তবে পরীক্ষা এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

এদিকে উপাচার্য গতকাল মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদের দাবিকে ‘অযৌক্তিক’ আখ্যা দিয়ে তিনি পদত্যাগ করবেন না বলে জানিয়ে দেন। ফলে আজ পূর্বঘোষিত কর্মসূচি পালন করছে আন্দোলনকারীরা।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)