মঙ্গলবার | ৭ই জুলাই, ২০২০ ইং |

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু আজ: ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং বন্ধ

নিজস্ব প্রতিবেদক | শনিবার, ২ নভেম্বর ২০১৯:
আজ শনিবার ২ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া জেএসসি-জেডিসি পরীক্ষা চলাকালীন ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। এছাড়া সামাজিক যোগযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার (২৯ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৯ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আগামী ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এ বছর মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী এ দুই পরীক্ষায় অংশ নেবে।

গত বছর এ সংখ্যা ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এবার জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন এবং জেডিসিতে ৪ লাখ ৯৬৬ শিক্ষার্থী অংশ নেবে।

সংবাদ সম্মেলনে দীপু মনি জানান, এবার সারা দেশে ২৯ হাজার ২৬২টি পরীক্ষাকেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্র এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবার সারা দেশে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষর্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ ছাত্রী রয়েছে। ২০১৯ সালের জেএসডিতে অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ এবং জেডিনি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ পরীক্ষার্থী রয়েছে।

নিয়ম অনুযায়ী পরীক্ষায় ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি কেই এই সময়ের পর আসে তবে তার কারণ ও যাবতীয় তথ্য লিখে কেন্দ্রে প্রবেশ করতে দিতে হবে। সেই তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট বোর্ড পাঠাতে হবে।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)