1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বুধবার, ০৩ মার্চ ২০২১, ১১:৪৪ পূর্বাহ্ন

অলিম্পিক-কাতার বিশ্বকাপসহ বিশ্ব ক্রীড়ায় রাশিয়া নিষিদ্ধ

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯

ডোপিং কেলেঙ্কারিতে রাশিয়াকে আন্তর্জাতিক ক্রীড়াতে নিষিদ্ধ করেছে ওয়াল্ড অ্যান্টি-ড্রোপিং এজেন্সি-ডব্লিউএডিএ। ফলে আগামী ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠিত অলিম্পিক গেমস ও ২০২২ সালের কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে না দেশটি।

সোমবার (৯ ডিসেম্বর) সুইজারল্যান্ডের লসানে ডব্লিউএডিএ’র কার্যনির্বাহী সভায় সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিবিসি, আল-জাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর দিয়েছে।

বৈশ্বিক ক্রীড়া প্রতিযোগিতা রাশিয়ার পতাকা ও সঙ্গীতেরও অনুমতি দেয়া হবে না বলে জানানো হয়েছে। তবে ডোপিং টেস্টের মাধ্যমে উত্তীর্ণ ক্রীড়াবিদরা অংশগ্রহণ করতে চাইলে নিরপেক্ষ পতাকার নিচে দাঁড়াতে পারবেন।

চলতি বছরের জানুয়ারিতে তদন্তে ডোপিংয়ের নমুনা নিয়ে কারসাজি করার অভিযোগ উঠেছিল রাশিয়ার বিপক্ষে। দেশটির অ্যান্টি ডোপিং এজেন্সি (রুসাদা) তদন্তকারীদের হাতে পরীক্ষাগারে তথ্য হস্তান্তর করার বিষয়ে অপারগতা প্রকাশ করে। এরপরই এ সিদ্ধান্ত আসে।

ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি জানিয়েছে, এ সিদ্ধান্তের বিরুদ্ধে ২১ দিনের মধ্যে আপিল করতে পারবে দেশটি। যদি আপিলটি হয় তাহলে কোর্ট অব আর্বিটেশন ফর স্পোর্টসের (ক্যাস) কাছে পাঠানো হবে।

এর আগে ২০১৮ সালে পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসেও রাশিয়া খেলতে পারেনি। যদিও নির্দিষ্ট কিছু অ্যাথলেট নিরপেক্ষ পোশাকে ‘রাশিয়া থেকে অলিম্পিক অ্যাথলেট হিসেবে’ প্রতিযোগিতায় অংশ নেন।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD