1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:১৪ অপরাহ্ন

ঢাকা উত্তর-দক্ষিণ সিটিতে ভোট ৩০ জানুয়ারি

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

ঘনিয়ে আসছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন। জাতীয় সংসদ নির্বাচনের পর সবচেয়ে আলোচিত এই নির্বাচনের ভোটগ্রহণ হতে পারে আগামী ৩০ জানুয়ারি।

আগামী রবিবার (২২ ডিসেম্বর) নির্বাচন কমিশন-ইসির ৫৩তম সভা অনুষ্ঠিত হবে। ওইদিনের সভায় নির্ধারিত আলোচ্যসূচিতে (এজেন্ডা) দুটি সিটির নির্বাচনের তফসিলের বিষয়টি রাখা হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, আগামী ২৮, ২৯ অথবা ৩০ জানুয়ারি ভোট গ্রহণের তারিখ নির্ধারণের প্রস্তাব রাখবে ইসি সচিবালয়। তবে ৩০ জানুয়ারি চূড়ান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

তবে ইসির ওই বৈঠকে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে কোনও এজেন্ডা নেই। যদিও ২০১৫ সালের ২৮ এপ্রিল একইদিন ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল।

আরও জানা গেছে, বিদ্যমান ভোটার তালিকা অনুযায়ী ঢাকার দুই সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটি নির্বাচনে ভোটগ্রহণে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ বা ৩১ ডিসেম্বর ও প্রত্যাহারের তারিখ ১০ জানুয়ারি নির্ধারণ করা হতে পারে। কমিশন বৈঠকে বিষয়টি চূড়ান্ত করা হবে।

ইভিএম পরিচালনায় বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের সহায়তা নেওয়া হবে। সেনাবাহিনীর শীতকালীন মহড়া শেষ হবে জানুয়ারির শেষ নাগাদ। ওই সময় হাতে রেখে তফসিল ঘোষণা করা হবে। ঢাকার দুই সিটিতে নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হবে।

এবিষয়ে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের বলেন, আগামী রবিবার কমিশন সভার এজেন্ডায় ঢাকার দুই সিটির তফসিল ঘোষণার বিষয়টি রয়েছে। ওইদিনই তফসিল ঘোষণা করা হবে। কমিশন সভায় ভোটের তারিখ নির্ধারণ করা হবে। এ বিষয়ে আগাম কিছু বলা যাচ্ছে না।

পুরো নির্বাচন যেহেতু ইভিএমে হবে, তাই ইভিএম পরিচালনায় বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের সহায়তা নেওয়া হবে। সেনাবাহিনীর শীতকালীন মহড়া শেষ হবে জানুয়ারির শেষ নাগাদ। ওই সময় হাতে রেখে তফসিল ঘোষণা করা হবে। ঢাকার দুই সিটিতে নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হবে।

ইতোমধ্যেই তৈরি করা হয়েছে খসড়া ভোটকেন্দ্র ও কক্ষের খসড়া তালিকা। খসড়ায় ঢাকা উত্তর সিটিতে ১ হাজার ৩১৮টি কেন্দ্র ও ৭ হাজার ৮৪৪টি ভোটকক্ষ রয়েছে। এ সিটিতে সম্ভাব্য ভোটার রয়েছেন ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন; এরমধ্যে পুরুষ ১৫ লাখ ৬৩ হাজার ৫৩০ জন ও মহিলা ১৪ লাখ ৭২ হাজার ৯১ জন।

অপরদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের খসড়া তালিকায় ভোটকেন্দ্র রয়েছে ১ হাজার ১৫০টি ও ভোটকক্ষ ৬ হাজার ৬২২টি। দক্ষিণ সিটির সম্ভাব্য ভোটার সংখ্যা ২৪ লাখ ৫৪ হাজার ৮৮৬ জন; এরমধ্যে পুরুষ ১২ লাখ ৯৬ হাজার ৩৭ জন ও মহিলা ১১ লাখ ৫৮ হাজার ৮৪৯ জন।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD