1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৩:০১ অপরাহ্ন

গণমাধ্যমের স্বাধীনতায় আরও তলানিতে বাংলাদেশ

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বুধবার, ২২ এপ্রিল, ২০২০

মিডিয়া ডেস্ক: গণমাধ্যমের স্বাধীনতায় আরও একধাপ পিছিয়েছে বাংলাদেশ। এক পিছিয়ে বিশ্ব সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ১৫১তম অবস্থানে আছে বাংলাদেশ।

২০২০ সালের সূচকটি তৈরি করেছে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস। প্রকাশিত এই সূচকে বলা হয়েছে, বাংলাদেশের অবস্থান এক ধাপ পিছিয়েছে। ফলে আগের মতোই আছে ‘রেড জোন’-এ বাংলাদেশ!

মঙ্গলবার (২১ এপ্রিল) এই সূচক প্রকাশিত হয়। এতে ১৮০টি দেশের তালিকায় ৪৯ দশমিক ৩৭ পয়েন্ট নিয়ে ১৫১তম স্থানে আছে বাংলাদেশ। গত বছর অবস্থান ছিল ১৫০।

এছাড়াও গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকারের প্রশ্নে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশই সবচেয়ে তলানিতে রয়েছে। তবে ভারত, পাকিস্তানের অবস্থানও রেড জোনে।

গত বছর থেকে দুই ধাপ পিছিয়েছে ১৪২তম স্থানে আছে ভারত। তাদের চিরশত্রু পাকিস্তানের অবস্থান ১৪৫। তুলনামূলক ভালোস্থানে আছে মায়ানমার, ১৩৯তম।নেপাল আছে ১১২তম স্থানে।

বিশ্বের গণমাধ্যমের স্বাধীনতায় শীর্ষে যথাক্রমে- নরওয়ে, ফিনল্যান্ড, ডেনমার্ক, সুইডেন, নেদারল্যান্ড, জামাইকা, কোস্টারিয়া, সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড ও পর্তুগাল। আর তলানিতে যথাক্রমে উত্তর কোরিয়া, তুর্কমেনিস্তান, ইথ্রিয়া, চীন, জিবুতি, ভিয়েতনাম, সিরিয়া, ইরান, লাউস, কিউবা।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD