1. shahinit.mail@gmail.com : dhaka24 :
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৮:১৬ পূর্বাহ্ন

চীনের এআইআইবি থেকে ৯৫ কোটি ডলার ঋণ চেয়েছে বাংলাদেশ

Reporter Name
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০

স্টাফ করেসপন্ডেন্ট:
করোনা ভাইরাস মোকাবেলায় সবচেয় ক্ষতিগ্রস্ত তালিকায় দেশের অর্থনীতি। ফলে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে চীনের নেতৃত্বাধীন এশিয়ান ইনফ্রাস্ট্রাকচারাল ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) এর কাছে প্রায় ১০০ কোটি ডলার ঋণ সহায়তা চেয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এআইআইবির প্রেসিডেন্ট জিন লিকুনের টেলিকনফারেন্সে কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এসময় এ সহায়তা চাওয়া হয়।

এর মধ্যে চলতি অর্থবছরের জন্য ৪৫ কোটি ডলার এবং আগামী দুই অর্থ বছরের জন্য ৫০ কোটি ডলার চাওয়া হয়েছে বলে অর্থমন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এআইআইবির প্রেসিডেন্ট জিন লিকুনেকে বলেন, ‘করোনার প্রভাবে আমাদের আমদানি-রফতানির ওপর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বেশিরভাগ দেশে প্রবাসীরা কর্মহীন হয়ে পড়েছেন। স্থবিরতা নেমে এসেছে রেমিটেন্স প্রবাহে। এই সংকটময় পরিস্থিতিতে এআইআইবিকে অবিরাম সমর্থন ও সহায়তার জন্য অনুরোধ করছি।’

মন্ত্রী বলেন, ‘এই ক্রান্তিকালীন সময়ে এআইআইবির প্রতিশ্রুত সহায়তা বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি ছিল, কিন্তু উদ্ভুত পরিস্থিতি বিবেচনায় আমাদের প্রয়োজন আরো অনেক বেশি সহায়তা।’

এছাড়া অর্থমন্ত্রী ক্ষুদ্র, ছোট, মাঝারি ও কুটির শিল্পখাতের পুনর্বাসনের জন্য ১০ কোটি ডলার আর্থিক সহায়তার অনুরোধ করেন।

তবে বাংলাদেশের উল্লিখিত খাতসমূহে আর্থিক সহায়তার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হবে বলে জানান এআইআইবি প্রেসিডেন্ট।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD