শুক্রবার | ৫ই জুন, ২০২০ ইং |

কিসের আতঙ্কে উত্তর কোরিয়ার মানুষ চাল-মদ-সিগারেট মজুদ করেছে!

আন্তর্জাতিক ডেস্ক | ঢাকা২৪ডটনেট:
উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন বেঁচে আছেন নাকি মারা গেছেন, তা নিয়ে নানা সংশয় তৈরি হয়েছে বিশ্বজুড়ে। তবে বারবারই এ খবর নাকচ করছে উত্তর কোরিয়া। তারা বলছে, কিম জং উন জীবিত আছেন, ভালো আছেন। খবর সিএনএন।

কিমের স্বাস্থ্যগত বিষয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পররাষ্ট্র বিষয়ক শীর্ষ উপদেষ্টা মুন চুং ইন বলেন, “এ বিষয়ে আমাদের সরকারের অবস্থান দৃঢ়। কিম জং উন সুস্থ ও ভালো আছেন।

কিন্তু এতেও সে দেশের বাসিন্দদের সন্দেহ কাটছে না। বিগত বেশ কয়েকদিন ধরে কোথাও তার দেখা নেই। বিভিন্ন দেশে এই নিয়ে শুরু হয়েছে জল্পনা। এই পরিস্থিতিতে নাকি রাজধানী পিয়ংইয়ংয়ের আকাশ দিয়ে হেলিকপ্টার উঠতে দেখা দিয়েছে। খুব বেশি উচ্চতায় নয়, নিচ দিয়ে উড়ে গিয়েছে সেই হেলিকপ্টার। আর তারপরই এখানকার বাসিন্দাদের মধ্যে শুরু হয়েছে আতঙ্ক।

কিম জং উন এর বায়োগ্রাফি রচয়িতা অ্যানা ফিফিল্ড সম্প্রতি ওয়াশিংটন পোস্টের কলামে উত্তর কোরিয়ার পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন। তিনি লিখেছেন, উত্তর কোরিয়ায় মানুষ আতঙ্কে জিনিসপত্র কিনে জমা করতে শুরু করেছে।

খাবার জিনিস থেকে শুরু করে মদ, সিগারেট সবকিছুই কিনে মজুদ করছে তারা। বিশেষত বিদেশ থেকে আসা জিনিসপত্র দোকান থেকে দ্রুত বিক্রি হয়ে যাচ্ছে। চাল, সাবানের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিস দোকান থেকে বিক্রি হয়ে যাচ্ছে হু হু করে।

কিন্তু কিম জং উন কোথায়, সেই প্রশ্নের উত্তর নেই ওই সাংবাদিকের কাছে। তিনি বলেন, ”আমি এ ব্যাপারে কিছু জানি না। যতক্ষণ পর্যন্ত উত্তর কোরিয়া থেকে কিছু জানানো না হচ্ছে ততক্ষণ পর্যন্ত আমার পক্ষে জানা সম্ভব না।”

উল্লেখ্য, ৩৬ বছরের রাষ্ট্রনেতা কিমকে শেষ দেখা গিয়েছিল গত ১১ এপ্রিল। সরকারি একটি বৈঠকে যোগ দিয়েছিলেন তিনি। এরপর তাঁর প্রয়াত ঠাকুরদা কিম ইল সাং-এর জন্মদিন পালন করেন ১৫ এপ্রিল। এরপর থেকেই রহস্যজনকভাবে উধাও তিনি। কোথাও দেখা যাচ্ছে না তাঁকে।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)