1. shahinit.mail@gmail.com : dhaka24 :
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১০:২৬ পূর্বাহ্ন

চট্টগ্রাম বন্দরে কনটেইনারের ভাড়া শতভাগ মওকুফ

Reporter Name
  • প্রকাশিত | বুধবার, ২৯ এপ্রিল, ২০২০

চট্টগ্রাম | ঢাকা২৪ডটনেট:
চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট নিরসনে আগামী ৪ মে পর্যন্ত আমদানি পণ্য নিয়ে আসা সব কনটেইনারের ভাড়া শতভাগ মওকুফের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৮ এপ্রিল) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) এনামুল করিম স্বাক্ষরিক এক আদেশে এ কথা বলা হয়েছে।

আদেশে বলা হয়, বিজিএমইএ ও বিকিএমইএ’র সদস্য ভুক্ত প্রতিষ্ঠানগুলোর সব ধরনের আমদানি কনটেইনারের জন্য আগামী ৪ মে পর্যন্ত ভাড়ায় শতভাগ ছাড়ের সিদ্ধান্ত হয়েছে।নভেল করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সাধারণ ছুটি ঘোষণার পর গত ২৭ মার্চ থেকে যত কনটেইনার বন্দরে এসেছে সেগুলোর সবই খালাসের ক্ষেত্রে এই ছাড়ের আওতায় থাকবে।

এ বিষয়ে চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন,বিজিএমইএ ও বিকিএমইএ’র আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন করে ভাড়া মওকুফের সুবিধাটি দেয়া হয়েছে। ২৭ মার্চ থেকে যেসব আমদানি কনটেইনার বন্দরে এসেছে এবং আগামী ৪ মে পর্যন্ত যত কনটেইনার আসবে, সবগুলো শতভাগ ভাড়া ছাড়াই আমদানিকারকরা বন্দর থেকে ডেলিভারি নিতে পারবেন। এতে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার খালাসে গতি ফিরবে এবং বন্দর জটমুক্ত হবে।

বন্দর তথ্য মতে জানা যায়, মঙ্গলবার চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে ৪৭ হাজার আমদানি কনটেইনার জমা ছিল। গত ২৬ মার্চ সাধারণ ছুটির সময় থেকে বন্দর দিয়ে আমদানি করা সব ধরনের কনটেইনার রাখার ভাড়ায় ছাড় দেয়া হয়েছিল। সাধারণ ছুটির কারণে বেশিরভাগ সংস্থার সেবার আওতা সীমিত করায় এই ছাড় দেয়া হয়। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সৃষ্ট লকডাউন পরিস্থিতিতে পণ্য খালাস কমে যাওয়ায় চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট সৃষ্টি হয়। গত ২৩ এপ্রিল জট কমাতে এনবিআরের এক আদেশে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা সব পণ্য বেসরকারি কনটেইনার ডিপোতে নিয়ে খালাসের অনুমতি দেওয়া হয়। ২৭ এপ্রিল বিজিএমইএ, বিকিএমইএ’র অনুরোধে তাদের কনটেইনারের ক্ষেত্রে ভাড়া শতভাগ মওকুফের ঘোষণা দিয়েছিল বন্দর কর্তৃপক্ষ।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD