1. shahinit.mail@gmail.com : dhaka24 :
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১১:২১ পূর্বাহ্ন

জামালপুরে করোনা পরীক্ষার ল্যাব স্থাপন হচ্ছে

Reporter Name
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০

জামালপুর | ঢাকা২৪ডটনেট:
জামালপুরের ২৬ লাখ মানুষের সুরক্ষার জন্য করোনাভাইরাস পরীক্ষার জন্য পিসিআর ল্যাব স্থাপন হতে যাচ্ছে। জানা যায় আগামী ৩ মে জামালপুরে করোনাভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাব উদ্বোধন করা হবে। এখন থেকে করোনাভাইরাস পরীক্ষার ফল দ্রুত সময়ের মধ্যে পাওয়া যাবে।

এতে করে আক্রান্তের খবর পাওয়ার পাশাপাশি চিকিৎসার ফলে সুস্থতার সংখ্যাও বৃদ্ধি পাবে। মানুষের মাঝে সতর্কতা ও সচেতনতা সৃষ্টি হবে। করোনা ভাইরাসের মোকাবিলায় জেলা প্রশাসন, জেলা স্বাস্থ্য বিভাগ, জেলা পুলিশ বিভাগসহ সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। এ পরিস্থিতিতে জামালপুরে করোনাভাইরাস পরীক্ষার জন্য একটি ল্যাব স্থাপনের দাবী তোলা হয় তৃনমূল পর্যায় থেকে।

জনগনের দাবীর মুখে গতকাল রাতে জামালপুরে করোনা পরীক্ষার পিসিআর মেশিন চট্রগ্রাম থেকে জামালপুরে এসেছে। গতকাল সকালে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি এবং তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এমপির পক্ষে (আরটি পি সিআর) মেশিনটি চট্টগ্রাম মেট্রো পলিটন পুলিশ কমিশনার মাহবুবুর রহমান গ্রহণ করে তা জামালপুরে পাঠিয়ে দেন।

পরে রাতে জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের কর্তৃপক্ষ মেশিনটি গ্রহণ করেন। এ মেশিনটি স্থাপিত করতে ৭ থেকে ১০দিন সময় লাগবে। অর্থাৎ আগামী ৭ থেকে ১০দিনের মধ্যে জামালপুরেই করোনাভাইরাসের পরীক্ষা করা যাবে। আগামি দুই/ তিন দিনের মধ্যে শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে এ মেশিনটির স্থাপন কাজ শুরু হবে।

জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, জেলার সকল মন্ত্রী ও এমপিদের নিয়ে আমরা করোনা প্রতিরোধ কমিটির সভার সিদ্ধান্তে ও তাদের দিকনির্দেশনায় জামালপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রনালয়ে জামালপুরে পিসিআর ল্যাব স্থাপনের চাহিদা পত্র পাঠানো হয়। পরে স্বাস্থ্য মন্ত্রণালয় এতে সম্মতি জ্ঞাপন করেছেন।

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করে এখানেই দিনে দিনে পরীক্ষা করা হবে। প্রতিদিনের ফলাফল জামালপুরের পাশাপাশি ঢাকা পাঠানো হবে। সেখান থেকেই কেন্দ্রীয়ভাবে ফলাফল জানানো হবে। পরীক্ষার কাজটি শুরু হলে জামালপুর জেলার, ২৬ লাখ মানুষসহ আশ পাশের জেলার প্রায় দেড় কোটি লোক উপকৃত হবেন।

আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি জানান, করোনা প্রতিরোধে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। জামালপুরে পিসিআর ল্যাব স্থাপনের বিষয়টি খুবই জরুরী ছিলো। প্রতিদিনই আমাদের ডাক্তার ও স্বাস্থ্য কর্মীরা আক্রান্ত হচ্ছে। তারা সব সময় মানুষের সেবা দান করে। তারা যাতে অসুস্থ হয়ে না পড়ে তার জন্যই জরুরীভাবে ল্যাব স্থাপনের বিষয়টি গুরুত্ব দেয়া হয়।

ডেপুটি সিভিল সার্জন ডা: শফিকুজ্জামান জানান, রাতে পিসিআর মেশিন জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে এসেছে। মেশিনটি স্থাপনের কাজ শুরু হবে। এখন থেকে আর করোনা নমুনা পরীক্ষার জন্য আর ময়মনসিংহে যেতে হবে না।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD