শুক্রবার | ১৪ই আগস্ট, ২০২০ ইং |

সোলেইমানিকে হত্যা করে আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক:
ইরানের বিপ্লবী বাহিনীর কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ ঘোষণা লঙ্ঘন করেছে। জাতিসংঘের বিচার বিষয়ক বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড এ কথা বলেছেন। এক তদন্ত প্রতিবেদনে তিনি বলেছেন, জেনারেল সোলেইমানি মার্কিন স্বার্থে আঘাত হানতে চেয়েছিলেন বলে তাকে হত্যার যে অজুহাত ওয়াশিংটন দেখিয়েছে, তার কোনও প্রমাণ পাওয়া যায়নি।

অ্যাগনেস ক্যালামার্ডের প্রতিবেদনটি বৃহস্পতিবার জাতিসংঘ মানবাধিকার পরিষদে উপস্থাপন করা হবে। এর আগেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে প্রতিবেদনটির কিছু অংশ প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আত্মরক্ষার অজুহাতে তৃতীয় কোনও দেশে আরেকটি দেশের সেনা কমান্ডারকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। এতে জাতিসংঘ ঘোষণার লঙ্ঘন হলেও এর দায়ে কোনও আন্তর্জাতিক সংস্থা যুক্তরাষ্ট্রকে শাস্তি দেয়ার পদক্ষেপ নেয়নি।

প্রতিবেদনে সামরিক ড্রোন ব্যবহারের তীব্র নিন্দা জানিয়ে এটি ব্যবহারের ক্ষেত্রে আন্তর্জাতিক আইন তৈরি ও তা কঠোরভাবে মেনে চলারও আহ্বান জানানো হয়।

এ বছর ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে সোলেইমানিকে বহনকারী গাড়িবহরে ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এতে ঘটনাস্থলেই জেনারেল সোলেইমানি এবং ইরাকের ‘হাশদ আশ-শাবি’র উপ-প্রধান মাহদি আল মুহান্দিসসহ প্রাণ হারান আরও কয়েকজন।

fb-share-icon35
fb-share-icon20

Enjoy this blog? Please spread the word :)