শুক্রবার | ২রা অক্টোবর, ২০২০ ইং |

আরও ৩০ জনের মৃত্যু, ২৪ ঘণ্টায় আক্রান্ত ২৬৮৬

স্টাফ করেসপন্ডেন্ট:
দেশে মহামারি নভেল করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২ হাজার ৬৮৬ জন আক্রান্ত হয়েছেন। এইসময়ে মধ্যে সারা দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লাখ ৮১ হাজার ১২৯ জন হয়েছে এবং মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ২ হাজার ৩০৫ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৪ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৫ জন এবং নারী ৫ জন। এ পর্যন্ত যারা কোভিড আক্রান্ত মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ১ হাজার ৮২৪ জন এবং নারী ৪৮১। মোট মৃত্যুর শতাংশ হিসেবে ৭৯ দশমিক ০৩ পুরুষ এবং ২০ দশমিক ৮৭ শতাংশ নারী।

শনিবার (১১ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১১ হাজার ৪৪৫টি। পরীক্ষা হয়েছে ১১ হাজার ১৯৩টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯ লাখ ২৯ হাজার ৪৬৫টি নমুনা।’

তিনি বলেন, ‘কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬২৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৩৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮ দশমিক ৬০ শতাংশ।’

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩ জন ও ৮১ থেকে ৯০ বয়সীদের মধ্যে ১ জন রয়েছেন।’

এ পর্যন্ত মোট মৃত্যুবরণকারীদের বয়স বিভাজনে শতকরা মৃত্যুর হার শূণ্য থেকে ১০ বছরের মধ্যে দশমিক ৬১ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ দশমিক ১৩ শতাংশ, ২১ থেকে ৩০ বছরে ৩ দশমিক ২১ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরে ৭ দশমিক ০৭ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরে ১৪ দশমিক ৬২ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরে ২৯ দশমিক ৭৬ শতাংশ এবং ষাটোর্ধ্ব ৪৩ দশমিক ৬০ শতাংশ।

ডা. সুলতানা বলেন, ‘যে ৩০ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ১ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৮ জন, বাড়িতে ১১ জন এবং মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে ১ জনকে।’

এ পর্যন্ত বিভাগভিত্তিক মৃত্যুর শতকরা হার- ঢাকা বিভাগে ৫০ দশমিক ০২ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ২৬ দশমিক ৫৫ শতাংশ, রাজশাহী বিভাগে ৫ দশমিক ০৭ শতাংশ, খুলনা বিভাগে ৪ দশমিক ৯৯ শতাংশ, বরিশাল বিভাগে ৩ দশমিক ৬০ শতাংশ, সিলেট বিভাগে ৪ দশমিক ৩০ শতাংশ, রংপুর ৩ দশমিক ০৮ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ২ দশমিক ৩৯ শতাংশ।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৫৩ জন, ছাড় পেয়েছেন ৫৫৪ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে গেছেন ৩৫ হাজার ৭৬৮ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ১৮ হাজার ২৭৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৪৯১ জন।

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ১৪২ জন। এ পর্যন্ত মোট ৩ লাখ ৯১ হাজার ৩২৩ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ২২৭ জন। এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ২৭ হাজার ৮৭১ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৬৩ হাজার ৪৫২ জন।

fb-share-icon35
fb-share-icon20

সময় বাচাঁতে ঘরে বসে কেনা-কাটা

Enjoy this blog? Please spread the word :)