1. shahinit.mail@gmail.com : dhaka24 :
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৭:২৯ পূর্বাহ্ন

বিএনপিবিহীন ২ আসনে উপনির্বাচনের ভোট চলছে

Reporter Name
  • প্রকাশিত | মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০

নিউজ ডেস্ক:
সারা দেশে চলমান করোনা ভাইরাস মহামারির মধ্যেও বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) ও যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার (১৪ জুলাই) সকাল ৯টা থেকে ভোট শুরু হয়। চলবে বিকেল ৫টা পর্যন্ত।

করোনা ভাইরাসের এই মহামারির সময়েও শুরু থেকেই উপনির্বাচনের ভোট পেছানোর দাবি জানিয়ে আসছিল বিএনপি। ১৪ জুন জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী। তাই জাপার পক্ষ থেকেই ভোট পেছানোর দাবি জানিয়ে ইসিকে চিঠি দেয়া হয়েছিল। কিন্তু সাংবিধানিক বাধ্যবাধকতার কারণ দেখিয়ে ভোট নির্ধারিত সময়েই হবে বলে জানায় কমিশন।

করোনাকালের এই নির্বাচনে অংশ নিচ্ছে না বিএনপি। তবে মনোনয়ন প্রত্যাহারের সময় বিএনপি নির্বাচন বর্জনের ঘোষণা না দেয়ায় ব্যালটে দলটির প্রার্থীদের প্রতীক থাকছে।

এর আগে গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের আওয়ামী লীগের এমপি আবদুল মান্নানের মৃত্যুতে আসনটি শূন্য হয়। আর গত ২১ জানুয়ারি মারা যান যশোর-৬ আসনের আওয়ামী লীগের সাংসদ ইসমাত আরা সাদেক।

বগুড়া-১ আসনে ৩ লাখ ৩০ হাজার ৮৯৩ জন ভোটারের বিপরীতে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

অন্যদিকে যশোর-৬ আসনে ২ লাখ ৩ হাজার ১৮ জন ভোটারের বিপরীতে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের শাহীদন চাকলাদার (নৌকা), বিএনপির আবুল হোসেন আজাদ (ধানের শীষ) ও জাতীয় পার্টির হাবিবুর রহমান হাবিব (লাঙ্গল)।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে, কোনও সংসদীয় আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে শূন্য পদ পূর্ণ করার জন্য নির্বাচন দিতে হবে। তবে বিশেষ কোনও দৈব-দুর্বিপাকে প্রধান নির্বাচন কমিশনার এই মেয়াদ বাড়াতে পারবেন বলেও উল্লেখ রয়েছে।

যদিও এক্ষেত্রে এই করোনা মহামারির মধ্যে বিএনপি কিংবা জাতীয় পার্টির দাবির প্রতি কর্ণপাত করেনি নির্বাচন কমিশন।

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD