1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১২:৩০ পূর্বাহ্ন

নিশ্চিতভাবে আক্রান্ত অনেক বেশি, ৮০ শতাংশেরই উপসর্গ নেই!

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০

নিউজ ডেস্ক:
দেশের অর্থনীতি-জীবন-জীবিকার প্রধান স্পট রাজধানী ঢাকা এখন করোনা ভাইরাসের হটস্পট। আড়াই লাখ আক্রান্তের মধ্যে প্রায় ৭০ হাজারই রাজধানীতে আক্রান্ত। তবে আশঙ্কার কথা হচ্ছে- এখানে করোনা ভাইরাসে আক্রান্ত ৮০ শতাংশ রোগীর কোনও লক্ষণ বা উপসর্গ নেই।

এবিষয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) একটি গবেষণা জরিপ। জরিপে এতথ্য উঠে এসেছে।

সরকারের শীর্ষ এই দুই প্রতিষ্ঠানের এমন জরিপের পর পরই করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা বাড়ানো, আক্রান্তদের আইসোলেশন ও সবার স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিতের ওপর জোর দিচ্ছেন স্বাস্থ্যবিদরা।

সরকারি হিসেবে এখন পর্যন্ত দেশে করোনা রোগী শনাক্ত হয়েছেন পৌনে ৩ লাখ। কিন্তু গত ১৮ এপ্রিল থেকে ৫ জুলাই পর্যন্ত পরিচালিত আইইডিসিআর ও আইসিডিআরবি’র যৌথ জরিপের ফলাফল ইঙ্গিত দেয়, আক্রান্তের হার নিশ্চিতভাবে অনেক বেশি।

জরিপ চালানো হয় রাজধানীর ৩ হাজার ২২৭ পরিবারের ওপর। এতে ফলাফলে দেখা যায়, বাসিন্দাদের ৯ শতাংশই করোনায় আক্রান্ত। আর ৭৮ ভাগের দেহে নেই কোনো লক্ষ্মণ-উপসর্গ। যা সামাজিক দূরত্ব নিশ্চিতসহ স্বাস্থ্যবিধি মেনে চলা ও পরীক্ষার হার বাড়ানোর প্রয়োজনীয়তাই তুলে ধরছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

অধ্যাপক ডা. রিদওয়ানউর বলেন, যা দেখা যাচ্ছে এটা ক্ষতিকর। আমরা যে পরিমাণ টেস্ট করছি তা অপ্রতুল।
জরিপে অন্তর্ভুক্ত করা হয় ৬টি বস্তিকেও। বস্তিতে সংক্রমণ কম বলে সাধারণের ধারণা থাকলেও জরিপে দেখা যায় সেখানকার বাসিন্দাদের ৬ শতাংশ কোভিড সংক্রমিত। তিনি আরও বলেন, বস্তিতে বেশিরভাগই ষাটের নিচে। এ কারণে মৃত্যুহার কম।

করোনা ভাইরাসের বাস্তবচিত্রের ধারণা পেতে এ জরিপ সহায়ক বলেও মত বিশেষজ্ঞদের। পাশাপাশি সংক্রমণের লাগাম টানতে রোগ শনাক্ত ও আক্রান্তদের আইসোলেশন নিশ্চিতের তাগিদ দিচ্ছেন জনস্বাস্থ্যবিদরা।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD