1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
রবিবার, ১৩ জুন ২০২১, ০৮:২২ অপরাহ্ন

ট্রাম্পের করোনা উপসর্গ ‘উদ্বেগজনক’

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | রবিবার, ৪ অক্টোবর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক:
করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্পের গত ২৪ ঘণ্টায় দেখা দেওয়া বেশ কিছু উপসর্গ ‘খুব উদ্বেগজনক’। প্রেসিডেন্টের শারীরিক অবস্থা সম্পর্কে অবগত একজন একথা জানিয়ে বলেছেন, ট্রাম্প এখনও কোভিড-১৯ থেকে সেরে ওঠার পর্যায়ে আসেননি।

প্রেসিডেন্ট ট্রাম্প ‘ভালো আছেন’ বলে শনিবার সকালে সংবাদ সম্মেলনে চিকিৎসকরা যে তথ্য দিয়েছেন, তার সঙ্গে এই ব্যক্তির দেওয়া তথ্যে বিস্তর ফারাক রয়েছে। সংবাদ সম্মেলনে একজন চিকিৎসক বলেছিলেন, ট্রাম্প তাদের বলেছেন যে, “আজকেই এখান থেকে বেরিয়ে যেতে পারব বলে আমার মনে হচ্ছে।”

তবে নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে ওই ব্যক্তি বলেছেন, ট্রাম্পের জন্য আগামী ৪৮ ঘণ্টা খুবই ‘ক্রিটিকাল’ সময়। কারণ করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে বয়স্কদের ঝুঁকিই সবচেয়ে বেশি। ৭৪ বছর বয়সী ট্রাম্প সেই বয়স শ্রেণিতেই পড়েছেন।

কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ার কয়েক ঘণ্টা পর শুক্রবার বিকালে হোয়াইট হাউস থেকে ওয়াল্টার রিড ন্যালশনাল মেডিকেল সেন্টারে গিয়ে ভর্তি হন ট্রাম্প। হোয়াইট হাউসের চিকিৎসক শন কনলি শনিবার হাসপাতালের বাইরে সাংবাদিকদের বলেন, ট্রাম্পের শ্বাসকষ্ট দেখা দেয়নি এবং তাকে অক্সিজেন দেওয়া লাগছে না।

তিনি আরও বলেন, “প্রেসিডেন্টের শারীরিক অবস্থার যে অগ্রগতি হয়েছে তাতে মেডিকেল টিম ও আমি খুবই খুশি।” তবে ট্রাম্প কবে হাসপাতাল থেকে ছাড়া পেতে পারেন, সে সম্পর্কে কিছু বলেননি কনলি।

হোয়াইট হাউস বলেছে, পূর্ব সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প (৭৪) আগামী কয়েক দিন হাসপাতালের একটি স্পেশাল স্যুট থেকে কাজ চালিয়ে যাবেন। শনিবার তার কোনো কর্মসূচি নেই।

৩ নভেম্বর ভোট সামনে রেখে গত কয়েক সপ্তাহে নিয়মিতভাবে দেশের বিভিন্ন এলাকায় নির্বাচনী সফর করে আসছিলেন ট্রাম্প। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সতর্কবার্তা উপেক্ষা করেই তিনি হাজারো মানুষের ভিড়ের মধ্যে রিপাবলিকান পার্টির বিভিন্ন নির্বাচনী সমাবেশে যোগ দিচ্ছিলেন।

করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে দুই লাখের বেশি মানুষের মৃত্যু এবং দেশটির অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেও এই মহামারিকে ট্রাম্প ততোটা গুরুত্ব দেননি। সংক্রমণ এড়াতে চিকিৎসকরা যেখানে মাস্ক ব্যবহারে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে আসছেন, সেখানে প্রেসিডেন্ট ট্রাম্প নিজে মাস্ক পরতে অনাগ্রহ দেখিয়ে এসেছেন, এমনকি যারা মাস্ক পরছেন, তাদেরও সমালোচনা করতে ছাড়েননি।

শন কনলি জানিয়েছেন, ট্রাম্পকে ইতোমধ্যে রেমডেসিভিরের পাঁচ দিনের কোর্সের একটি ডোজ দেওয়া হয়েছে। এছাড়া তাকে রেজেনেরন ফর্মাসিটিক্যালের পরিক্লোনল অ্যান্ডিবডি ককটেল (REGN-Cov2) দেওয়া হয়েছে। ওই ওষুধটি শরীরে ভাইরাসের বিস্তার হ্রাস করে দ্রুত সুস্থ হয়ে উঠতে সহায়তা করে। পাশাপাশি জিংক, ভিটামিন ডি, ফ্যামোটিডিন, মেলাটোনিন ও অ্যাসপিরিন দেওয়া হচ্ছে ট্রাম্পকে।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD