1. shahinit.mail@gmail.com : dhaka24 :
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. mahbub@gmail.com : mahbub1 :
  4. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  5. sasujan82@gamil.com : Dhaka 24 : Dhaka 24
রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০২:২৬ পূর্বাহ্ন

মানবপাচার: এবার ইন্টারপোলে রেড এলার্টে যাচ্ছে সিআইডি

Reporter Name
  • প্রকাশিত | রবিবার, ৪ অক্টোবর, ২০২০

স্টাফ করেসপন্ডেন্ট:
লিবিয়ার মিজদা শহরে মানবপাচারের শিকার আহত ৯ জনকে বাংলাদেশে ফিরিয়ে এনেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। একইসঙ্গে বিদেশে অবস্থানরত দালাল ও মূল আসামিদের গ্রেফতারেরর জন্য শিগগিরই ইন্টারপোলের সহায়তায় রেড অ্যালার্ট জারি করবে সিআইডি।

রবিবার (৪ অক্টোবর) দুপুরে সিআইডির সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সিআইডির অর্গানাইজড ক্রাইমের ডিআইজি আবদুল্লাহ হেল বাকী।

লিবিয়ায় ১২ জন ভিকটিমের মধ্যে দেশে ফিরিয়ে আনা ৯ বাংলাদেশি হলেন- ফিরোজ বেপারী, জানু মিয়া, ওমর শেখ, সজল মিয়া, তারিকুল ইসলাম, বকুল হোসেন, মোহাম্মদ আলী, সোহাগ আহমেদ এবং সাইদুল ইসলাম। বাকি ৩ জনকে এখন ফেরানো সম্ভব হয়নি। ওই ৩ জন হলেন- বাপ্পী দত্ত, সম্রাট খালাসী এবং সাজিদ।

সংবাদ সম্মেলনে ডিআইজি আবদুল্লাহ হেল বাকী বলেন, ‘চলতি বছরের গত ২৮ মে লিবিয়ার মিজদা শহরে মানব পাচারকারীদের দ্বারা বর্বরোচিত হত্যাকাণ্ডে ২৬ জন বাংলাদেশি নিহত ও ১২ জন আহত হয়। এ ঘটনায় মোট ২৬টি মামলা করা হয়। যার মধ্যে সিআইডি ১৫টি মামলার তদন্ত করছে। এর মধ্যে ৪৪ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।’

সিআইডির এই কর্মকর্তা বলেন, ‘মামলার তদন্তকালে অনেক আসামিই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। বিদেশে অবস্থানরত দালাল ও মূল আসামিদের গ্রেফতারের জন্য অচিরেই ইন্টারপোলের সহয়তায় রেড নোটিশ জারি করা হবে।’

বর্বরোচিত ঘটনার পর সিআইডি আহত ভিকটিমদের দেশে ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে। যার ফলে গত ৩০ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৫টার দিকে বাংলাদেশ ও লিবিয়ার যৌথ উদ্যোগে বোরাক এয়ারের বিশেষ ফ্লাই ভিজেড ২১৮ যোগে হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন।

তিনি আরও বলেন, ‘সিআইডির মানবপাচার ইউনিট লিবিয়া থেকে আসা নয়জন ভিকটিমকে সিআইডির সদর দপ্তরে নিয়ে আসে। মামলার তদন্তের স্থার্থে ঘটনাস্থলের বর্ণনা, ঘটনার সার্বিক বিবরণ ও প্রাসঙ্গিক সাক্ষ্য নেয়ার জন্যে ভিকটিমদের বক্তব্য নেয়া হয়। ঘটনায় অচিরেই ভিকটিমদের আদালতে জবানবন্দি নেয়ার জন্য উপস্থাপন করা হবে। এ ঘটনায় সিআইডি বাদি হয়ে রাজধানীর পল্টন ও বনানী থানায় তিনটি মামলা করে।

এ ঘটনায় সিআইডির তদন্তাধীন ১৫টি মামলায় এখন পর্যন্ত ৪৪ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিআইডির অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা বলেন, ‘আগামী সপ্তাহের মধ্যে বিদেশে অবস্থারনত ৮ থেকে ১০ জন আসামিদের গ্রেফতার করতে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে।’

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD