1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৫:২০ অপরাহ্ন

সেনাদের যুদ্ধ প্রস্তুতির নির্দেশ চীনা প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক:
  • প্রকাশিত | বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার দেশের সেনা সদস্যদের সমস্ত মনোযোগ এবং শক্তি যুদ্ধ প্রস্তুতিতে নিয়োগের আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার একটি সামরিক ঘাঁটি পরিদর্শনের সময় সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দেন তিনি। যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা চলার মধ্যে এই নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

গত কয়েক বছর ধরে করোনা মহামারি, বাণিজ্য যুদ্ধসহ নানা ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা চলছে। এছাড়া তাইওয়ান এবং দক্ষিণ চীন সমুদ্র ইস্যুতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বিভেদ দিন দিন বাড়ছেই।

এমন প্রেক্ষাপটেই মঙ্গলবার গুয়াংডংয়ের চ্যাওঝু শহরের একটি সেনা ঘাঁটি পরিদর্শন করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ওই সময় সেনা সদস্যদের যুদ্ধ প্রস্তুতির নির্দেশ দিয়ে তাদের চরম অনুগত, চরম দেশপ্রেমিক এবং চরম বিশ্বাসযোগ্য হয়ে ওঠার আহ্বান জানান তিনি।

বুধবার গুয়াংডং সফরের মূল উদ্দেশ্য ছিল শেনঝেনের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের ৪০তম বার্ষিকীর স্মরণে একটি ভাষণ দেওয়া। এটি ১৯৮০ সালে প্রতিষ্ঠিত। বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ ও চীনকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তি করে গড়ে তুলতে এর বড় ভূমিকা রয়েছে।

এদিকে, চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ানের কাছে তিনটি অত্যাধুনিক অস্ত্র ব্যবস্থা বিক্রির পরিকল্পনার কথা সোমবার মার্কিন কংগ্রেসকে জানিয়েছে হোয়াইট হাউজ। এরমধ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্টিলারি রকেট সিস্টেমও (হিমারস) রয়েছে।

মার্কিন পরিকল্পনার তীব্র প্রতিক্রিয়ায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির পরিকল্পনা অবিলম্বে বাতিলের আহ্বান জানান। তিনি তাইওয়ানের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD