1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৯:১৪ পূর্বাহ্ন

তরুণ নেতাদের বিশ্ব তালিকায় মাশরাফি

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | শুক্রবার, ১২ মার্চ, ২০২১

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা বিশ্বের ১১২ জন তরুণ নেতার তালিকায় উঠে এসেছেন।

সুইজারল্যান্ডের জেনেভাভিত্তিক সংস্থা ‘ইয়ং গ্লোবাল লিডার্স’ ২০২১ সালের জন্য বিশ্বের ১১২ জন তরুণ নেতার নাম ঘোষণা করেছে। এরমধ্যে দক্ষিণ এশিয়ায় থাকা ১০ জনের মধ্যে মাশরাফিও একজন।

নড়াইল-২ নিজের নির্বাচনী এলাকায় উন্নয়নমূলক নানা কর্মকাণ্ডে ভূমিকা রাখায় এ আন্তর্জাতিক স্বীকৃতিতে ভূষিত হলেন ম্যাশ।

রাজনীতি, বাণিজ্য, শিক্ষা, গণমাধ্যম ও কলায় বিশেষ অর্জন ও অবদানের জন্য প্রতিবছর তরুণদের এ সম্মাননা দেয় ফোরাম অব ইয়ং গ্লোবাল লিডার্স। এ তালিকায় থাকতে বয়স ৩৮ এর কম হতে হয়। মাশরাফি ৩৭ বছর বয়সেই এ পুরস্কার পেলেন।

মানুষকে ভালোবাসতে ও কাছে টেনে আপন করে নিতে মাশরাফির জুড়ি নেই। দেশের ক্রীড়াঙ্গণের পাশাপাশি রাজনৈতিক অঙ্গনেও তিনি সমানভাবে জনপ্রিয়। বিশেষত তরুণ প্রজন্মের কাছে তিনি অনুকরণীয় ব্যক্তিত্ব।

বর্তমানে ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের কর্ণধার মাশরাফি। তার এই স্বীকৃতির পেছনে প্রতিষ্ঠানটির বড় অবদান রয়েছে।

‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’ ইয়ং গ্লোবাল লিডার্স তাদের ওয়েবসাইটে লিখেছে, ‘মাশরাফি বিন মুর্তজা, বাংলাদেশের একজন ক্রিকেটার ও বাংলাদেশের ওয়ানডে দলের সাবেক অধিনায়ক। তিনি টি-টোয়েন্টি দলেও অধিনায়ক ছিলেন। তিনি তিনটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে দেশকে নেতৃত্ব দিয়েছেন। ক্রিকেটের বাইরে তিনি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তার নিজ শহর নড়াইলের মানুষের দারিদ্র্যতা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।’

সেখানে আরও বলা হয়েছে, ‘মাশরাফি ৬টি গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জনের ভাবনা নিয়ে ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন। লক্ষ্যগুলো হলো- নাগরিকদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা ও বিশেষ শিক্ষাব্যবস্থা নিশ্চিত করা, যেটি হবে মানবিক শিক্ষাব্যবস্থা, তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা, খেলোয়াড় তৈরি করা, সাংস্কৃতিক কার্যক্রম বৃদ্ধি করা, চিত্রা নদীতে পর্যটন কেন্দ্র স্থাপন, নড়াইলকে তথ্য-প্রযুক্তি ও পরিবেশবান্ধব শহরে রূপান্তর করা।’

১৯৮৩ সালে নড়াইলে জন্মগ্রহণ করা মাশরাফির ২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। দুর্দান্ত গতি আর সুইংয়ের কারণে শুরু থেকেই ২২ গজে তিনি ‘নড়াইল এক্সপ্রেস’ নামে পরিচিত। একটা সময় বাংলাদেশের ওয়ানডে দলকে নেতৃত্ব দিয়ে বিশ্ব ক্রিকেটে মর্যাদার স্থানে নিয়ে যান মাশরাফি। দেশের ক্রিকেটের চেহারাটাই পাল্টে দিতে ভূমিকা রাখেন তিনি। বারবার অস্ত্রোপচার করিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়েও এখনও রাজনীতির পাশাপাশি ক্রিকেটটা চালিয়ে যাচ্ছেন ম্যাশ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি নড়াইল-২ আসন থেকে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন।

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন




© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD