1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
বুধবার, ২৩ জুন ২০২১, ০৯:৩৫ অপরাহ্ন

বাড়িঘর ছেড়ে বনে-জঙ্গলে পুতিন!

ঢাকা টোয়েন্টিফোর
  • প্রকাশিত | মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক,মঙ্গলবার ২৮ আগস্ট ২০১৮:
টানা ১৯ বছর ধরে রাশিয়ার মতো বৃহৎ শক্তিশালী রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। আন্তর্জাতিক রাজনীতিও তার প্রভাবের ছাপ স্পষ্ট। তবে শুধু একজন প্রেসিডেন্ট নন, সুযোগ পেলেন তিনি ঢুঁ মারতে পছন্দ করেন রোমাঞ্চকর ভ্রমণে। বলছিলাম রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথা।

অতীতেও তার বহু ভ্রমণ প্রমাণ করেছে- পুতিন একজন প্রকৃত প্রকৃতিপ্রেমিক। আর দশজন প্রেসিডেন্টের মতো তিনি যে নন, সেটি তাঁর কাজেকর্মেই বোঝা যায়।

ছুটির একটু অবসর পেলেই পুতিনকে দেখা যায় রৌদ্রস্নান, নৌকা চালানো কিংবা ঘোড়ায় চড়া অথচা ডুবুরির মতো সাঁতরে বেড়াতে। ছুটিটা কিন্তু বরাবরই নিজের মতো করে কাটান পুতিন।

চলতি সপ্তাহে দুদিন সাইবেরিয়ার তুভায় পাহাড়, বন ও জল—প্রকৃতিকে উপভোগ করেন পুতিন। সঙ্গে ছিলেন তাঁর প্রতিরক্ষামন্ত্রী এবং কেন্দ্রীয় নিরাপত্তা সার্ভিসের প্রধান। তবে এটি তায়বা তাঁর প্রথম ছুটি কাটানো নয়; গত বছরের আগস্টেও তিনি সেখানে ছুটি কাটিয়েছিলেন।

গতকাল সোমবার কেন্দ্রীয় গোয়েন্দা সার্ভিস (এফএসবি) এ-সংক্রান্ত কিছু ছবি প্রকাশ করেছে। ইউটিউবে ভিডিও প্রকাশ করেছে রাশিয়া টুডে।

ছবিতে দেখা যায়, ৬৫ বছরের পুতিনের পরনে খাকি রঙের পোশাক ও হ্যাট। হাতে ট্র্যাকিং খুঁটি নিয়ে ঘুরে বেড়াচ্ছেন পাহাড়ে পাহাড়ে। গলায় ঝোলানো দূরবীন। সাইবেরিয়ার দক্ষিণে তুভা অঞ্চলে ইয়েনিসি নদীতে নৌকায় করে ঘুরে বেড়াচ্ছেন।

এই যান্ত্রিক সভ্যতার যুগে পুতিনের মতো একজন সৌন্দর্যপিয়াসী ও প্রকৃতিপ্রেমী ক্ষমতাধর ব্যক্তি সত্যিই বিরলই বৈকি!

fb-share-icon35
56

আরো সংবাদ পড়ুন
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD