1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
January 20, 2022, 8:13 am

বাজারে এলো ‘সাথী’ বাইক

Reportar Name
  • Update Time | Sunday, November 25, 2018,

নিউজ ডেস্ক,রবিবার,২৫ নভেম্বর ২০১৮:
বাজারে তিন চাকার বাইক নিয়ে এসেছে আকিজ মোটরস। ব্যাটারিচালিত বাইকটির নাম ‘সাথী’। শনিবার (২৪ নভেম্বর) সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বাইকটির অন্যতম বৈশিষ্ট্য হলো, সাইকেল বা মোটরবাইক চালানো না শিখেও খুব সহজে এটি চালানো যাবে। তিন চাকার এই বাইকটিতে ভারসাম্য রক্ষা করার কোনো ঝামেলা নেই। বাইক চালানোর ক্লান্তি দূর করতে হাতলযুক্ত চেয়ারে বসে পিঠ এলিয়ে দেওয়ার ব্যবস্থাও রয়েছে।

যানজটের এই শহরে নারীদের বাসে ভ্রমণ এক দুঃসহ যন্ত্রণা। কিন্তু‘সাথী’থাকলে অফিসে যাওয়া-আসাসহ বাচ্চাকে স্কুলে দিয়ে আসা কর্মজীবীদের জন্য এখন আর কষ্টের নয়। নেই কোনো বাইক রেজিস্ট্রেশনের ঝামেলা। জীবন হবে অনেক সহজ।’

‘সাথী’বাইকে ৬০০ ওয়াটের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এতে একবার পূর্ণচার্জে ই-বাইকটি শহরে ৫০-৫৫ কিলোমিটার এবং হাইওয়েতে ৬০-৬৫ কিলোমিটার যেতে পারে। ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে ই-বাইকটি।’

এই মডেলের ই-বাইকটির ব্যাটারি ক্ষমতা ৬০ ভোল্ট ও ২০ অ্যাম্পিয়ার আওয়ার। ৪-৬ ঘণ্টা চার্জে সারা দিন চলার নিশ্চয়তা মিলে তিন চাকার এই আকর্ষণীয় ই-বাইকে।

নিরাপত্তার জন্য‘সাথী’র তিন চাকাতেই রয়েছে হাইড্রোলিক ডিস্ক ব্রেক। ৩০০-১০ সাইজের চাকা এবং যথেষ্ট গ্রাউন্ড ক্লিয়ারেন্স থাকাতে উঁচু-নিচু বা গতিরোধকগুলোও ‘সাথী’সহজে টপকে যাবে। আরামদায়ক ভ্রমণের জন্য ই-বাইকটির পেছনের দুই চাকাতেই শক অ্যাবজর্ভার রয়েছে।

রাজধানীর তেজগাঁওয়ের আকিজ মোটরসের প্রদর্শনী কেন্দ্রসহ সারা দেশে ই-বাইকটি পাওয়া যাচ্ছে। এর মূল্য ১ লাখ ৩০ হাজার টাকা।

fb-share-icon35
56

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD