1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
January 22, 2022, 1:51 pm

সরকারবিরোধী প্রপাগান্ডা ছড়িয়ে আয় করতেন তারা!

Reportar Name
  • Update Time | Thursday, November 29, 2018,

নিউজ ডেস্ক | বৃহস্পতিবার,২৯ নভেম্বর ২০১৮:
সরকারবিরোধী প্রপাগান্ডা ছড়াতেই বিভিন্ন জাতীয় পত্রিকার হুবহু নকল করতেন গ্রেফতার জিএম কামাল ও আল আমিন। আর তাদের অপকর্মের মূল উদ্দেশ্য ছিল, এসব সাইটে প্রচার করা ফেক নিউজ বিএনপি-জামায়াতসহ সরকারবিরোধী সমর্থকদের বিপুল পরিমাণ লাইক-শেয়ারের মাধ্যমে ফেসবুক থেকে আয় করা।

বৃহস্পতিবার দুপুরে কারওয়ানবাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাব-২ এর অধিনায়ক (সিও) মো. আনোয়ার উজ জামান এ তথ্য জানান।

এর আগে বুধবার রাজধানীর মোহাম্মদপুরের বছিলা রোডে অভিযান চালিয়ে বিভিন্ন নকল ওয়েবসাইটের ডোমেইনের মালিক মো. কামাল হোসেন ওরফে জিএম কামালকে গ্রেফতার করে র‍্যাব। পরে কামালের দেয়া তথ্যের ভিত্তিতে ডোমেইন হোস্টিং বিক্রেতা মো. আল আমিনকে গাজীপুরের টঙ্গী থেকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের ল্যাপটপ ও মোবাইল জব্দ করা হয়।

র‍্যাব-২ এর সিও মো. আনোয়ার উজ জামান বলেন, গ্রেফতাররা বিভিন্ন জাতীয় পত্রিকার হুবহু নকল ওয়েবসাইট তৈরি করে, সেখানে ভুয়া সংবাদ বা ফেক নিউজ পরিবেশন করে দেশ-বিদেশে সরকারেরে সুনাম ক্ষুণ্ন করতেন। এই চক্রটি গত আগস্ট মাসে নিরাপদ সড়ক চাই আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করতে কোমলমতী ছাত্রদের উস্কানিও দিয়েছিলেন।

তিনি বলেন, বিবিসি বাংলা, প্রথম আলো, আমার দেশ, নয়া দিগন্তের মতো পত্রিকার আদলে ফেক ওয়েবসাইট তৈরি করার আরেকটি টার্গেট আসন্ন জাতীয় সংসদ নির্বাচন। এসব সাইটে জাতীয় নির্বাচনকে সামনে রেখে ফেক নিউজ ছড়ানোর ঘটনা দেখা গেছে, যার মাধ্যমে ভোটার বা পাঠকদের বিভ্রান্ত করা হয়েছে। পুরোপুরি একই চেহারায়, একই রঙে এসব ওয়েবসাইট তৈরি করা হয়। ভাল করে খেয়াল করলে দেখা যাবে এসব ফেক ওয়েবসাইটের ডোমেইন যেমন আলাদা, খবরের ধরনের সঙ্গেও পার্থক্য রয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা জানিয়েছেন, সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে ও স্থিতিশীলতা নষ্ট করতে প্রপাগান্ডা ছড়িয়ে বিএনপি-জামায়াতসহ সরকারবিরোধী সমর্থকদের বিপুল পরিমাণ লাইক-শেয়ারের মাধ্যমে ফেসবুক থেকে আয় করাই তাদের মূল উদ্দেশ্য। তারা পত্রিকাগুলোর খবরের চুম্বক অংশ ঠিক রেখে তার সঙ্গে কিছু ভুয়া তথ্য যুক্ত করে প্রচার করতেন। প্রতিটি পোস্ট এক হাজারের বেশি ভিউ, লাইক, শেয়ার হলে তারা পোস্ট প্রতি ২৫০/৩০০ টাকা করে পেতেন।

গ্রেফতার আল আমিন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে বিএসসি ইন সিএসই শেষ করেছেন। আর জিএম কামাল কুমিল্লার লাকসামের নওয়াব ফয়জুন্নেসা বিশ্ববিদ্যালয় কলেজে বিবিএ (ব্যবস্থাপনা) তৃতীয় বর্ষে অধ্যয়নরত।

পড়ালেখার পাশাপাশি তারা অনলাইনে আউট সোর্সিং, ডোমেইন হোস্টিং সেল, ওয়েব ডিজাইন ও ডোমেইন রিসেলার, গুগল অ্যাডসেন্স, সোশ্যাল মার্কেটিং এবং বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানে টেকনিক্যাল সাপোর্ট দিয়ে থাকেন।

আসামিদের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মোহাম্মদপুর থানায় নিয়মিত মামলা করা হবে বলেও জানান র‍্যাব-২ এর সিও মো. আনোয়ার উজ জামান।

এর আগে গত ২৪ নভেম্বর একই অপরাধে বিমানবন্দর রেলস্টেশন থেকে দক্ষিণ কোরিয়া প্রবাসী পিএইচডি গবেষক এনামুল হককে গ্রেফতার করে র‍্যাব।

র‍্যাব-২ এর অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী বলেন, ‘এনামুল দক্ষিণ কোরিয়ায় বসে দেশের বিভিন্ন অনলাইন নিউজ পোর্টালের ২২টি নকল সাইট পরিচালনা করতেন। বেশিরভাগ সময় হুবহু কপি করে নিউজ দিলেও মাঝে-মধ্যে নিজের ইচ্ছেমতো সরকারবিরোধী লেখা সাইটে প্রচার করতেন তিনি।’

থবর: পরিবর্তন ডটকম

fb-share-icon35
56

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD