1. shahinit.mail@gmail.com : dhaka24 : ঢাকা টোয়েন্টিফোর
  2. arifturag@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  3. sasujan83@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
  4. mdjihadcfm@gmail.com : ঢাকা টোয়েন্টিফোর : ঢাকা টোয়েন্টিফোর
January 26, 2022, 11:20 am

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর দায়িত্বগ্রহণ করলেন বিক্রমসিংহে

Reportar Name
  • Update Time | Sunday, December 16, 2018,

আন্তর্জাতিক ডেস্ক, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮:

শপথবাক্য পাঠ করার মধ্য দিয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর দায়িত্বগ্রহণ করেছেন রনিল বিক্রমসিংহে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা রনিল বিক্রমসিংহেকে শপথবাক্য পাঠ করান।

রবিবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল সোয়া প্রায় ১১টার দিকে তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বলে স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শপথবাক্য পাঠের মধ্যদিয়ে পঞ্চমবারের মতো শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন বিক্রমসিংহে।

প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের মধ্যে দিয়ে শ্রীলঙ্কায় অক্টোবরের শেষ দিকে শুরু হওয়া রাজনৈতিক সঙ্কট শেষ হচ্ছে ধারণা সব মহলের।

ওই সময় বিভিন্ন ইস্যু নিয়ে দ্বন্দ্ব তৈরি হওয়ার পর প্রধানমন্ত্রী বিক্রমসিংহকে হঠাৎ করেই বরখাস্ত করেছিলেন প্রেসিডেন্ট সিরিসেনা।

রবিবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে বিক্রমসিংহে আবার ফিরে আসছেন বলে এর আগে রয়টার্সকে জানিয়েছিলেন তার দলের এক আইনপ্রণেতা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দপ্তরের এক কর্মকর্তা।

সিরিসেনা বিক্রমসিংহকে বরখাস্ত করে তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেও রাজাপাকসেকে পদে ধরে রাখতে পারেননি।

সিরিসেনার সিদ্ধান্ত বিরোধিতার মুখে পড়ার পর তিনি পার্লামেন্টও ভেঙে দিয়েছিলেন। কিন্তু বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের ওই পদক্ষেপ বেআইনি বলে রায় দেয়।

সুপ্রিম কোর্টের রায় ও পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন লাভে ব্যর্থ হওয়া রাজাপাকসে শনিবার পদত্যাগ করেন।

প্রেসিডেন্ট সিরিসেনা বিক্রমসিংহকে বরখাস্ত করে রাজাপাকসেকে নিয়োগ দিলে দেশটিতে রাজনৈতিক সংকট শুরু হয়। প্রেসিডেন্টের এ সিদ্ধান্ত পার্লামেন্টের ভোটে মুখ থুবড়ে পড়লেও সিরিসেনা তা মেনে নেননি। এরপরই পার্লামেন্টের স্পিকার ঘোষণা করেন শ্রীলংকায় কার্যত কোনো প্রধানমন্ত্রী নেই।

fb-share-icon35
56

More news
© All rights reserved &copy | 2016 dhaka24.net
Theme Customized BY WooHostBD